আয়নার যুদ্ধ : জুলি রহমানের কাব্যশক্তির বিস্ফোরণ | শিল্প-সাহিত্য | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮
শিল্প-সাহিত্য

আয়নার যুদ্ধ : জুলি রহমানের কাব্যশক্তির বিস্ফোরণ

কিং সউদ

প্রকাশিত: ২৫ জুন ২০২১ ১৬:১৮ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ০০:৪৪

কিং সউদ | প্রকাশিত: ২৫ জুন ২০২১ ১৬:১৮


আয়নার যুদ্ধ/প্রচ্ছদ

জুলি রহমানের ‘আয়নার যুদ্ধ’ শিরোনামের বইটি প্রকাশিত হয়েছে ২০১৯ সালের বইমেলায়। ‘আয়নার যুদ্ধ’ বইটি একটি গীতিকাব্যের গ্রন্থ। বর্তমান সময়ে এ ধরণের কাজ খুব একটা দেখা যায় না। গীতিকাব্য একজন কবির একান্ত ব্যক্তি-অনুভূতির সহজ, সাবলীল সঙ্গীত-মুখর জীবনের আত্ম-প্রতিফলন। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বলেন, ‘বক্তার ভাবোচ্ছ্বাসের পরিস্ফুটন মাত্র যাহার উদ্দেশ্য, সেই কাব্যই গীতিকাব্য।’ গীতিকাব্য অনুভূতির বহিঃপ্রকাশ বলে সাধারণত দীর্ঘকায় হয় না। কারণ কোনো অনুভূতিই দীর্ঘকাল স্থায়ী নয়। কিন্তু কোনো কবি যদি গীতি কবিতায় তার ব্যক্তি-অনুভূতিকে একান্ত আন্তরিকতার সাথে অনায়াসে দীর্ঘকারে বর্ণনা করতে পারেন, তবে তার মূল রস ক্ষুণ্ন হয় না। কবির আন্তরিকতাই শ্রেষ্ঠ গীতিকবিতা বা গীতিকাব্যের একমাত্র নির্ণয়ক।

ইংরেজি সাহিত্যে গীতিকাব্য লিরিক নামে অভিহিত হয়ে থাকে। জুলি রহমানের এ বইটির সূচিপত্রে রয়েছে- আয়নার যুদ্ধ, ঘরের ইঁদুর কাটে দাওয়া নাম যে রাজাকার, শিলারানির বিজয়, বিজয়বীথির কথা, নজরুলের জীবন কাহিনি, কাদম্বরী গীতিকাব্য, হ্যালো ও শাবানার প্রেম, বিশ্ব ভালোবাসা দিবসের গীতি কবিতা, ডালিমন সুন্দরী, কলাবতী বৌ, বাংলা ভাষার গীতিকাব্য, জোহরা বাঈ, ঝরাপাতার কথা, নিউজার্সির সিক্স ফ্ল্যাগ, বাউলের একতারা, বৈশাখি বিকেলে, হ্যাপি নিউইয়র্ক বনাম ঢাকা। এছাড়া রয়েছে স্মৃতিকথা- বৈশাখের স্মৃতিচারণ-১, বৈশাখের স্মৃতিচারণ-২, শেষ হলো তিন দিনের বইমেলা। ‘আয়নার যুদ্ধ’ শিরোনামের কাব্যে কবি জুলি প্রেম ও মুক্তিযুদ্ধকে একসূত্রে গেঁথেছেন। এ কাব্যের শুরুতে তিনি লিখেন- ‘রূপ যেন বিধাতার অকৃপণ দান/সেই রূপে আয়নার বাড়ে সম্মান।/গরিবের ঘরে রূপ হলো অভিশাপ/আয়নার সুকর্মও হয়ে যায় পাপ।/...ভূমিহীনের কন্যা আয়না তার কেন রে রূপ?/জোতদার ব্যাটা মোড়ল চামার মারে ঝোপ বুঝে কোপ!/দাসীবাদী-বাঁদী আছে যত আরো লাগে তত/আয়নার মাকে খবর পাঠায় মাহিনা দিব শত!...একদিন যামিনী গভীর কালো হলো/আরমান তার পিস্তল আয়নাকে দিল।/বহু গুলির বিদীর্ণ রাজাকার মণ্ডলের দেহ/নির্জন বাড়িতে জানিল না কেহ।’ ১১০ পৃষ্ঠার এ বইটি জুলি রহমানের কাব্যশক্তির বিস্ফোরণ বলা যায়।

কারণ এ ধরণের দীর্ঘ ও শ্রমসাধ্য কাজ করতে প্রচুর সময় ও মেধার দরকার হয়। সাহিত্যের পাঠকেরা এ ধরণের গীতিধর্মী কাব্যের স্বাদ অনেক দিন মনে রাখবেন কারণ ছন্দবদ্ধ লেখামাত্রই সহজে স্মরণযোগ্য।

আয়নার যুদ্ধ

জুলি রহমান

প্রকাশনায় : সাহিত্যদেশ

প্রচ্ছদ : কাব্য করিম

মূল্য : ২১০ টাকা




আপনার মূল্যবান মতামত দিন:


Top