একুশে গ্রন্ত্রমেলা স্থগিতের প্রতিবাদে বিবৃতি প্রকাশকদের | শিল্প-সাহিত্য | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বৃহঃস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮
শিল্প-সাহিত্য

একুশে গ্রন্ত্রমেলা স্থগিতের প্রতিবাদে বিবৃতি প্রকাশকদের

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২০ ১৯:৪৫ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ২১:১৪

অপরূপ বাংলা প্রতিবেদক | প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২০ ১৯:৪৫


গ্রন্থমেলার দৃশ্য, ফাইল ফটো

আগামী বছরের অমর একুশে গ্রন্থমেলা স্থগিত করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রয় সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি।

শনিবার (১২ ডিসেম্বর) পুস্তক প্রকাশক ও বিক্রয় সমিতির সভাপতি আরিফ হোসেন এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ যৌথভাবে এই বিবৃতি গণমাধ্যমে পাঠান। 

বিবৃতিতে বলা হয়, বাংলা একাডেমি কর্তৃপক্ষ একতরফা মিটিংয়ে আসন্ন অমর একুশে বইমেলা ২০২১ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। বইমেলার সার্বিক দায়িত্বপ্রাপ্ত ‘অমর একুশে বইমেলা পরিচালনা পর্ষদ’ বিষয়টি ওয়াকিবহাল নয়। এ ছাড়া বইমেলার অংশীজন প্রকাশকদের প্রতিনিধিত্বকারী দুই সংগঠন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি—  কারও সঙ্গেই এ বিষয়ে আনুষ্ঠানিক কিংবা অনানুষ্ঠানিক কোনো আলোচনা করা হয়নি।

বিবৃতে আরো বলা হয়, অমর একুশে বইমেলা আমাদের ঐতিহ্যের অহংকার। অথচ এরকম একটি আয়োজন স্থগিতের একতরফা কর্তৃত্ববাদী সিদ্ধান্ত নিলো বাংলা একাডেমি। আমরা বাংলাদেশের প্রকাশক সমাজ বিষয়টির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।  আমরা বিশ্বাস করি করোনাকাল বিবেচনায় এই বিষয়ে অমর একুশে বইমেলা পরিচালনা পর্যদে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করে প্রয়োজনে বইমেলা আয়োজনের সময় পুনর্নির্ধারণ করে বিকল্প ব্যবস্থা করা যেত। কী করে স্বাস্থ্যবিধি অনুসরণ করা যায়, তাও ভাবার সুযোগ ছিল। প্রধানমন্ত্রীর নির্দেশনা হলো— মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক করার চেষ্টা করা। অথচ এ সবই অগ্রাহ্য করা হলো।




আপনার মূল্যবান মতামত দিন:


Top