বিকাশ-রকেট-নগদে বাড়ল করপোরেট কর | বিজনেস | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
বিজনেস

বিকাশ-রকেট-নগদে বাড়ল করপোরেট কর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩ জুন ২০২১ ২২:৩২ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ০৮:৪৭

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৩ জুন ২০২১ ২২:৩২


ছবি : সংগৃহীত

২০২১-২০২২ অর্থবছরের বাজেটে বিকাশ, রকেট ও নগদের মতো মোবাইল আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর করপোরেট কর বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। এসময় জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বাজেটে শেয়ারবাজারে তালিকাভুক্ত এমএফএস কোম্পানির ক্ষেত্রে কর হার সাড়ে ৩২ শতাংশ থেকে বাড়িয়ে সাড়ে ৩৭ শতাংশ করার প্রস্তাব দিয়েছেন। তালিকাভুক্ত না হলে কর হার সাড়ে ৩২ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করার কথা বলেছেন।

সম্প্রতি ইউসিবিএল এই সেবা দিতে আলাদা কোম্পানি খুলে। তাদের সেবার নাম 'উপায়'। সব মিলিয়ে দেশে বর্তমানে ১৫টি প্রতিষ্ঠান এমএফএস দিচ্ছে। এর মধ্যে কোনো ব্যাংক আলাদা কোম্পানি খুলে, আবার কোনো ব্যাংক একটি আলাদা পণ্য হিসেবে সেবাটি দিচ্ছে।

নগদ বাদে বাকি ১৫টি প্রতিষ্ঠানের তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংকের তৈরি করা এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মার্চের শেষে এই সেবার মোট গ্রাহক ছিল ১০ কোটি ২৭ লাখ ৯৬ হাজার। তবে সক্রিয় গ্রাহকের সংখ্যা ৩ কোটি ৪৬ লাখ।

বাংলাদেশে ২০১১ সালে প্রথম এমএফএস তথা মোবাইল ব্যাংকিং সেবা চালু করে ডাচ বাংলা ব্যাংক। পরে এটির নাম বদলে রাখা হয় রকেট। এরপর ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বিকাশ এই সেবায় আসে। এরই মধ্যে আরও অনেক ব্যাংক সেবাটি চালু করেছে, তবে সেভাবে সুবিধা করতে পারেনি। অবশ্য ডাক বিভাগের সেবা নগদ ভালো সাড়া ফেলেছে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top