১১ মাসে এক লাখ ২২ হাজার কোটি টাকা এডিপি বাস্তবায়ন | বিজনেস | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বৃহঃস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮
বিজনেস

১১ মাসে এক লাখ ২২ হাজার কোটি টাকা এডিপি বাস্তবায়ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬ জুন ২০২১ ১১:০৫ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ২১:০৭

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৬ জুন ২০২১ ১১:০৫


ফাইল ফটো

চলতি অর্থবছরের ১১ মাসে ৫৮.৩৬ শতাংশ বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে। যা টাকার অংকে ১ লাখ ২২ হাজার ১৩১ কোটি টাকা। এডিপিবাস্তবায়নের এ হার গত অর্থবছরের চেয়ে বেশি।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এডিপি বাস্তবায়নে বিভিন্ন বিভাগের মধ্যে এগিয়ে রয়েছে। তবে করোনা সংকটের কারণে সার্বিক এডিপি বাস্তবায়নে ধীরগতি দেখা গেছে।

চলতি অর্থবছরে মোট ২ লাখ ৯ হাজার ৭২ কোটি টাকার সংশোধিত এডিপি বাস্তবায়ন করছে সরকার। এর মধ্যে মে মাসে এডিপির বরাদ্দের ১৯ হাজার ৪০১ কোটি টাকা খরচ হয়েছে।

আইএমইডির তথ্যে দেখা গেছে, সার্বিকভাবে গত বছরের তুলনায় এডিপি বাস্তবায়ন হার কিছুটা বেশি হয়েছে। গত বছর এডিপি বাস্তবায়নের হার ছিল ৫৭ দশমিক ৩৭ শতাংশ। যা টাকার অংকে ১ লাখ ১৫ হাজার ৪২১ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে মোট এডিপি বরাদ্দ ছিল ২ লাখ ১১ হাজার ৯৯ কোটি টাকা।

করোনা সংকটের কারণে এডিপি বাস্তবায়নে চলতি ও গত অর্থবছরে ধীরগতি দেখা গেছে। এর আগের অর্থবছরগুলোতে বাস্তবায়ন হার ছিল ৬০ শতাংশের ওপরে। করোনার সময়ে তা নেমে এসেছে ষাটের নিচে।

২০১৮-১৯ অর্থবছরে মোট বরাদ্দ ছিল ১ লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা; এডিপি বাস্তবায়ন হার ছিল ৬৭ দশমিক ৯৭ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে মোট এডিপি বরাদ্দ ছিল ১ লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা। মে মাস পর্যন্ত বাস্তবায়ন হার ছিল ৬২ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে মোট এডিপির আকার ছিল ১ লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা। মে মাস পর্যন্ত বাস্তবায়ন হার ছিল ৬৪ শতাংশ। গত ৫ বছরে শতাংশের হারে এডিপি বাস্তবায়ন কম থাকলেও টাকার অংকে বেশি বাস্তবায়ন হয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top