শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

গাজীপুর সিটি নির্বাচনে ভোট শুরু

দেশজুড়ে

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ০৯:০১, ২৫ মে ২০২৩

সর্বশেষ

গাজীপুর সিটি নির্বাচনে ভোট শুরু

ছবি সংগ্রহ

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৫ মে) সকাল ৮টা থেকে একযোগে ৪৮০ কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। 

সকালে বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে দেখা যায়, সকাল ৮টার আগেই ভোটকেন্দ্রে উপস্থিত হয়েছেন ভোটাররা। নির্বিঘ্নে পছন্দের প্রার্থীদের ভোট দিচ্ছেন। তবে বয়স্ক ও নারী ভোটারদের উপস্থিতি পুরুষদের থেকে বেশি। ৪৮০টি কেন্দ্রে মোট চার হাজার ৪৩৫টি সিসি ক্যামেরা লাগানো হয়েছে। এসব সিসি ক্যামেরার মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করছেন নির্বাচন কমিশন। 

সিটির ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩১ জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে আট জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৮ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

গাজীপুর সিটিতে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। এদের মধ্যে পাঁচ লাখ ৯২ হাজার ৭৬২ জন পুরুষ ও পাঁচ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন নারী এবং ১৮ জন রয়েছে তৃতীয় লিঙ্গের ভোটার। 

ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সাধারণ ভোটকেন্দ্রে ৪ জন পুলিশ (অস্ত্রসহ) ২ জন আনসার, ভিডিপি ও আনসার (মহিলা ৪ ও পুরুষ ৬ জন) ১০ জনসহ মোট ১৬ জন সদস্য দায়িত্ব পালন করছেন। এছাড়া, গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রগুলোতে ৫ জন পুলিশ, ২ জন আনসার, ভিডিপি ও আনসার (মহিলা ৪ ও পুরুষ ৬ জন) ১০ জনসহ মোট ১৭ জন সদস্য দায়িত্ব পালন করছেন। 

মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স হিসাবে প্রতিটি ওয়ার্ডে একটি করে মোট ৫৭টি মোবাইল ফোর্স, তিনটি সাধারণ ওয়ার্ডে ১টি করে ১৯টি স্ট্রাইকিং ফোর্স এবং প্রতি থানায় ১টি করে মোট আটটি রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত রয়েছে। এছাড়া, দুটি সাধারণ ওয়ার্ডে একটি করে ৩০টি র‌্যাবের টিম ও ৫টি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন করে মোট ২০ প্লাটুন বিজিবি মোতায়ন করা হয়েছে।

জা. ই

সর্বশেষ