অর্থবিল পাশ, কালা টাকা সাদা করার সুযোগ থাকছে | বিজনেস | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮
বিজনেস

অর্থবিল পাশ, কালা টাকা সাদা করার সুযোগ থাকছে

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ২৯ জুন ২০২১ ১৭:২০ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১২:০৪

অপরূপ বাংলা প্রতিবেদক | প্রকাশিত: ২৯ জুন ২০২১ ১৭:২০


ফাইল ছবি

কালো টাকা সাদা করার সুযোগ রেখে প্রস্তাবিত বাজেটে পাস হলো সরকারের ২০২১-২২ অর্থবছরের জন্য অর্থ বিল। মঙ্গলবার (২৯ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে কণ্ঠভোটে এ বিল পাস হয়।

প্রণীত বাজেটের ওপর সমাপনী বক্তব্য দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় অর্থবিলের ওপর কয়েকজন সদস্যের আনা কয়েকটি সংশোধনী প্রস্তাব গ্রহণ করা হয়। বাকিগুলো কণ্ঠভোটে বাতিল হয়ে যায়। পরে তিনি অর্থবিল পাসের অনুরোধ জানালে স্পিকার তা ভোটে দেন। এসময় উপস্থিত সদস্যদের কণ্ঠভোটে পাস হয় অর্থবিল। করোনা সংকটের কারণে অনেক সংসদ সদস্যের সংশোধনী প্রস্তাব গ্রহণ করা হয়নি।

বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ তুলে দেওয়া, আমদানি করা গাড়ির ওপর অতিরিক্ত কর প্রত্যাহার, ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়ের সীমা বাড়ানো, দুর্নীতি বন্ধ করে স্বাস্থ্যখাত ঢেলে সাজাতে অর্থবিলে বিরোধীদলীয় কিছু সংসদ সদস্য প্রস্তাব দেন। করোনা সংকটে রাজস্ব আয়ের বিশাল লক্ষ্যমাত্রা নির্ধারণে সংসদে বাজেটের সমালোচনা করা হয়।

মাত্র ১০ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার এই সুযোগ দেওয়া হলেও প্রদর্শিত আয়ে করদাতারা সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত কর দিয়ে থাকেন। এ নিয়ে গত প্রায় এক মাসে অনেক সমালোচনা চলেছে সংসদের ভেতরে ও বাইরে।

কালো টাকা সাদা করার এই সুযোগ আগামী বছরের জুন পর্যন্ত বৃদ্ধি করেছেন অর্থমন্ত্রী। তবে নতুন শর্ত অনুযায়ী, শেয়ার মার্কেট, ব্যাংক ও সঞ্চয় পত্র এবং হাতের নগদ টাকা সাদা করলে ২৫ শতাংশ কর দিতে হবে। এর সঙ্গে মোট করের ওপর পাঁচ শতাংশ পেনাল্টি দিতে হবে।

তবে, কেউ যদি শিল্প-কারখানায় বিনিয়োগ করেন তাহলে তিনি ১০ শতাংশ কর দিয়ে এই সুযোগ নিতে পারবেন। বিনিয়োগ চাঙা করতে এ রকম সুযোগ দিয়েছিলেন সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান।




আপনার মূল্যবান মতামত দিন:


Top