মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

উপজেলা পরিষদ নির্বাচন পদে জামানত ১০ গুণ বৃদ্ধি

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৭, ২০ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

উপজেলা পরিষদ নির্বাচন পদে জামানত ১০ গুণ বৃদ্ধি

ফাইল ছবি

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জামানত ১০ গুণ বাড়িয়ে ১০ হাজার থেকে ১ লাখ করার প্রস্তাব অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আবার সংসদ সদস্যদের জামানত ২৫ হাজার থেকে বাড়িয়ে ৫ লাখ করার প্রস্তাব আসছে বলে জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনের ২৮ তম কমিশন সভায় ইসির পক্ষ থেকে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জামানত ১০ গুণ বাড়িয়ে ১০ হাজার থেকে ১ লাখ করার এ অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব মো. জাহাংগীর আলম। 

তিনি বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান/ভাইস চেয়ারম্যান প্রার্থীদের জামানত বাড়িয়ে এক লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। সেইসঙ্গে উপজেলা ভাইস চেয়ারম্যান পদে ৭৫ হাজার টাকা করার প্রস্তাবে অনুমোদন করেছে কমিশন। তবে মহিলা ভাইস চেয়ারম্যান পদে আগের মত ৫ হাজার টাকা জামানত বহাল রাখা হয়েছে। তিনি বলেন, এটাই চূড়ান্ত নয়, কমিশন সভায় অনুমোদিত প্রস্তাবগুলো আইন মন্ত্রণালয়ের পাঠানো হবে। সেগুলো ভেটিং শেষে বিধিমালা সংশোধন হবে। বর্তমান নির্বাচন বিধিমালায় চেয়ারম্যান/ভাইস চেয়ারম্যান (পু.) ১০ হাজার ও মহিলা ভাইস চেয়ারম্যানের জামানত পাঁচ হাজার টাকা।

এসব বিষয়ে ইসির আইন সংশোধন কমিটির অন্যতম সদস্য অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, আসন্ন উপজেলা পরিষদের নির্বাচন সামনে রেখে নির্বাচন বিধিমালা ও আচরণবিধিতে সংশোধনের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। মূলত ২০ বছর আগে যা ছিল এখন তো খরচ তাই থাকতে পারে না। তাছাড়া সব জিনিসের মূল্য বেড়ে যাওয়ায় জামানতও সমন্বয় করা হয়েছে। 

তাহলে এমপিদের জামানত ২৫ হাজার থেকে কি বাড়ছে? এমন প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ জানান, এমপিদের সে হিসেবে ২৫ হাজার থেকে ৫ লাখ টাকা করার প্রস্তাব করবো আমরা। আর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের জামানতও বাড়ানো হবে একই হারে। সব কিছুর দাম বা মূল্য বেড়ে যাওয়ায় সে হিসাবে ২০ বছর আগের জামানতের পরিমাণও বাড়বে।

জ.ই

সর্বশেষ