শেষ কার্যদিবসে ডিএসইর লেনদেন বেড়েছে | বিজনেস | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮
বিজনেস

শেষ কার্যদিবসে ডিএসইর লেনদেন বেড়েছে

অপরুপ বাংলা

প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২১ ১৮:৫৯ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ০০:৪৯

অপরুপ বাংলা | প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২১ ১৮:৫৯


ফাইল ফটো

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে ৫ হাজার ৬২১ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৬৫ ও ২ হাজার ৪৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৭০৮ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৩১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৫৭৭ কোটি ৮২ লাখ টাকার।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬১টি কোম্পানি কমেছে ১২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, রবি, লার্ফাজহোলসিম, একটিভ ফাইন, এসএস স্টিল, এনবিএল ও সাইফ পাওয়ার।

অপর শেয়ারবাজার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৪৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৪টির, কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৭০ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৮ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ১০৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।




আপনার মূল্যবান মতামত দিন:


Top