এশিয়ার সেরা ২০০ কোম্পানীর মধ্যে বাংলাদেশের তিন | বিজনেস | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
বিজনেস

এশিয়ার সেরা ২০০ কোম্পানীর মধ্যে বাংলাদেশের তিন

বিজনেস ডেস্ক

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২০ ১১:৩৯ আপডেট: ৬ ডিসেম্বর ২০২০ ১৩:২৫

বিজনেস ডেস্ক | প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২০ ১১:৩৯


ফাইল ফটো

এশিয়ার সেরা ২০০টি কোম্পানির মধ্যে  স্থান করে নিয়েছে বাংলাদেশি তিনটি কোম্পানি। কোম্পানীগুলো হলো- স্কয়ার, রেনাটা ও ফরচুন।

উৎপাদন, বিপণন ও লাভের ভিত্তিতে ৫ ডিসেম্বর বাংলাদেশের এই তিন কোম্পানিসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ব্যবসা-সফল শীর্ষ ২০০টি কোম্পানির তালিকা প্রকাশ করেছে বিজনেস ম্যাগাজিন ‘ফোর্বস’।

স্কয়ার ফার্মাসিউটিক্যালস এই তিন কোম্পানির মধ্যে শীর্ষে  উঠে এসেছে। ম্যাগাজিনটিতে প্রতিষ্ঠানটির বাজারমূল্য ধরা হয়েছে এক হাজার ৭১৬ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়া কোম্পানির বিক্রি ৫১২ মিলিয়ন এবং নিট আয় ধরা হয়েছে ১৫০ মিলিয়ন ডলার।

অন্যদিকে রেনাটা ফার্মাসিউটিক্যালসের বাজারমূল্য এক হাজার ৭১ মিলিয়ন ডলার। কোম্পানির বিক্রির পরিমাণ ৫১২ মিলিয়ন এবং নিট আয় ৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকার তিন নম্বরে থাকা ফরচুন সুজের বাজারমূল্য ২৮ মিলিয়ন ডলার। কোম্পানিটির বিক্রি ও নিট আয়ের পরিমাণ যথাক্রমে ১৮ মিলিয়ন ও তিন মিলিয়ন ডলার

এসব সবচেয়ে পুরোনো স্কয়ার ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠা হয়েছিল ১৯৫৮ সালে। অন্যদিকে রেনাটা ফার্মাসিউটিক্যালসের জন্ম স্বাধীনতার এক বছর পর ১৯৭২ সালে আর ফরচুন সুজের পথচলা শুরু হয় ২০১০ সালে।

 



আপনার মূল্যবান মতামত দিন:


Top