শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

আলোচনায় রাজি, দরজা বন্ধ হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৯, ১ নভেম্বর ২০২৩

সর্বশেষ

আলোচনায় রাজি, দরজা বন্ধ হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

ছবি সংগ্রহ

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার দরজা বন্ধ হয়নি। আমরা যে কোনো আলোচনায় রাজি আছি, তবে সেটা সংবিধানের কাঠামোর মধ্যে থেকে। বুধবার সচিবালয়ে নিজের দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এদিন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মন্ত্রী।  

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলাপ হয়েছে কি না, জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, উল্লেখযোগ্য কোনো আলাপ না হলেও সারা কুক বলেছেন, সংলাপ হচ্ছে প্রধান হাতিয়ার। মন্ত্রীও বলেছেন, তারা সব সময় সংলাপকে স্বাগত জানান। সংলাপের মাধ্যমে রাজনৈতিক সমস্যার সমাধান হওয়া উচিত বলেও তারা মনে করেন। তবে এ সংলাপ হতে হবে সাংবিধানিক কাঠামোয়।

আসাদুজ্জামান খান বলেন, সংবিধান আমাদের যেভাবে কাঠামো করে দিয়েছে, সেটা অনুসারে সংলাপ করতে হবে। এটা সারাহ কুকও স্বীকার করেছেন। অংশীজনদের সঙ্গে সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান করার কথা তিনি বলেছেন।

আলোচনার ব্যাপারে সাংবাদিকরা স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রশ্ন করেন- ক্ষমতায় যেহেতু আছেন তাদের (রাজনৈতিক দলসমূহ) তো আপনাদেরই ডাকতে হবে। উত্তরে মন্ত্রী বলেন, অনেকেই তো আসছেন। তাদের প্রয়োজনে আমাদের ফোন করছেন। তারা তো বলতে পারেন, আমরা কথা বলতে চাই, আমরা হরতাল চাই না। এটা তো তারা বলেননি কোনোদিন। আমরা তো বলছি, দরজা তো বন্ধ হয়নি। আমরা যেকোনো আলোচনায় রাজি আছি, সেটা সংবিধানের কাঠামোর মধ্যে থেকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় বলছেন আওয়ামী লীগ সবকিছু শান্তিপূর্ণভাবে করতে চায়। তাই সংবিধান মাথায় রেখেই দলটি আলোচনা করতে চায়। শেখ হাসিনা আলাপ-আলোচনা করার জন্য সবসময় নির্দেশ দেন।

নিজেদের উদ্যোগের ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা আসবে, তাদের সঙ্গে আমরা কথা বলবো। শর্তহীনভাবে আসতে হবে। সংবিধানের কাঠামো মেনেই আমাদের সঙ্গে কথা বলতে হবে। সংবিধানের বাইরে যদি কেউ কিছু বলেন, তাহলে তো সেটা হবে না।

জা. ই

সর্বশেষ

জনপ্রিয়