কুয়াশার কারণে বঙ্গবন্ধু সেতুর দুই পাশে দীর্ঘ যানজট | দেশজুড়ে | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বৃহঃস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮
দেশজুড়ে

কুয়াশার কারণে বঙ্গবন্ধু সেতুর দুই পাশে দীর্ঘ যানজট

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০ ১১:৪৬ আপডেট: ৯ ডিসেম্বর ২০২০ ১১:৫২

সিরাজগঞ্জ প্রতিনিধি | প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০ ১১:৪৬


যমুনা সেতুর দুইপাশে যানজট

শীত শুরু হওয়াতে চারিদিকে ঘন কুয়াশা বেড়েছে। ঘন কুয়াশা বেড়ে যাওয়ার কারণে সড়ক দূর্ঘটনা বেড়ে চলছে। গত কয়েকদিনে যেসব দূর্ঘটনা ঘটেছে তার অন্যতম কারণ এই ঘন কুয়াশা। হাইওয়ে পুলিশ সূত্রে এ তথ্য জানা গেছে, দুর্ঘটনা এড়াতে মঙ্গলবার মধ্য রাত থেকে মাঝে মধ্যেই বঙ্গবন্ধু সেতুর উপর দিয়ে যানচলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। এতে করে সেতুর উপর আটকা পড়ে অনেক যানবাহন। ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক ও সিরাজগঞ্জের সেতু পশ্চিম সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। চরম ভোগান্তিতে পড়ে যানবাহন চালক ও যাত্রীরা।

বেলা বাড়ার সাথে সাথে কুয়াশা কিছুটা কমলেও যানবাহনের দীর্ঘ সারি রয়েছে সড়ক দুটিতে। বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, দুর্ঘটনা এড়াতে ঘনকুয়াশার কারণে মধ্য রাত থেকে মাঝে মাঝে টোল আদায় বন্ধ রাখা হয়।

এজন্য সেতুর উপরসহ দুুুই পাড়ে যানবাহন আটকা পরে যানজটের সৃষ্টি হয়। বেলা বাড়ার সাথে কুয়াশা কিছুুুুটা কেটে গেলে ধীর গতিতে যানচলা শুরু হয়। ঘন কুয়াশায় সড়ক দুর্ঘটনা বেড়ে যায়। এর কারণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ঘন কুয়াশার কারণে রাস্তায় গাড়ি চালানোর সময় অনেক ক্ষেত্রে সামনের গাড়ি দেখা বা এর দূরত্ব আঁচ করা যায় না।

এজন্য ঘন কুয়াশার মধ্যে সড়কে গাড়ি চালানোর ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা জরুরি।এর মধ্যে রয়েছে- ১. কুয়াশায় দৃষ্টিসীমার মধ্যে থামানো যায় এমন ধীর গতিতে সব সময় নিরাপদ দূরত্ব বজায় রেখে রাস্তায় গাড়ি চালাতে হবে। ২. ফগ লাইট এবং পার্কিং লাইট জ্বালিয়ে রাখতে হবে। ৩. লেন পরিবর্তন বা ওভারটেকিং করা যাবে না। কারণ পেছনের গাড়ি ঘন কুয়াশায় সামনের গাড়িকে নাও দেখতে পারে। ৪. হাই বিম কুয়াশাকে আরও বেশি ঘন করে বিধায় হাই বিমে গাড়ি চালানো যাবে না। সব সময় লো-বিমে গাড়ি চালাতে হবে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top