বিপ্লবী প্রফুল্ল চাকীর ১৩৩ তম জন্মদিন আজ | দেশজুড়ে | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
দেশজুড়ে

বিপ্লবী প্রফুল্ল চাকীর ১৩৩ তম জন্মদিন আজ

অপরূপ বাংলা প্রতিবেদক,বগুড়া অফিস

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২০ ০৮:২১ আপডেট: ৫ জানুয়ারী ২০২১ ১৬:৪৭

অপরূপ বাংলা প্রতিবেদক,বগুড়া অফিস | প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২০ ০৮:২১


বিপ্লবী প্রফুল্ল চাকী

বিট্রিশ বিরোধী আন্দোলনে প্রথম শহীদ বাঙালী বীর প্রফুল্ল চাকীর ১৩৩ তম জন্মদিন আজ । ১৮৮৮ সালের ১০ ডিসেম্বর বর্তমান বাংলাদেশের বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার বিহার গ্রামে জন্ম নেন প্রফুল চাকী। তারপর জীবনের ১৯টি বসন্ত পেরিয়ে ২০তম বসন্তের আগেই দেশমাতৃকার টানে নিজের জীবনকে উৎসর্গ করেন তিনি।


প্রফুল্ল চাকীর পিতা রাজনারায়ন বসু ছিলেন বগুড়া নওয়াব পরিবারের কর্মচারী। ১৯০২ সালে তিনি রংপুর জেলা স্কুলে ভর্তি হন। নবম শ্রেণীতে পড়ার সময় পূর্ববঙ্গ সরকারের বিরুদ্ধে ছাত্র আন্দোলনে অংশ গ্রহণের দায়ে রংপুর জেলা স্কুল হতে বহিঃস্কার করা হয়। পরে তিনি রংপুরের কৈলাস উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন। সেখানে জীতেন্দ্রনাথ,অবিনাশ,ঈশান চন্দ্রসহ অনান্য বিপ্লবীর সাথে তার যোগাযোগ হয় এবং বিপ্লবী আদর্শে অনুপ্রানিত হন।

১৯০৬ সালে কলকাতার বিপ্লবী নেতা বারীন ঘোষ প্রফুল্ল চাকীকে কলকাতায় নিয়ে আসেন। সেখানে প্রফুল্ল যুগান্তর দলে যোগদান করেন। তার প্রথম দায়িত্ব ছিল পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের প্রথম লেফটেন্যান্ট গভর্নর স্যার জোসেফ ব্যামফিল্ড ফুলারকে হত্যা করা। কিন্ত এই পরিকল্পনা সফল হয় নি। এরপর প্রফুল্ল চাকী ক্ষুদিরাম বসুর সাথে কলকাতা প্রেসিডেন্সী ও পরে মুজাফফরাবাদের ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডকে হত্যার পরিকল্পনা করেন।


ছাত্রজীবনে তিনি বিপ্লবীদের দলের নাম লেখান। ১৯০৮ সালের ৩০ এপ্রিল কলকাতায় বিট্রিশ লাট কিংসফোর্ডকে হত্যার উদ্দেশ্যে প্রফুল চাকী ও ক্ষুদিরাম বসু বোমা নিক্ষেপ করেন। ১৯০৮ সালের ২ মে পুলিশের হাতে আটক না হয়ে নিজের জীবন দিয়েই বাকি বিপ্লবীদের নিরাপত্তা নিশ্চিত করেন তিনি। ক্ষুদিরাম পরে ধরা পড়েন এবং তাকে ফাঁসি দেওয়া হয়। ক্ষুদিরাম ও প্রফুল্লচাকী পরস্পর ঘনিষ্ঠ বন্ধু ও গোপন সংগঠক ছিলেন।
তার জন্মদিন উপলক্ষ্যে বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার বিহার গ্রামে শহীদ প্রফুল্ল চাকী স্মৃতি সংসদের উদ্যোগে কর্মসুচী নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।




আপনার মূল্যবান মতামত দিন:


Top