বঙ্গবন্ধুর সমাধিতে নরেন্দ্র মোদীর শ্রদ্ধা | দেশজুড়ে | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮
দেশজুড়ে
যশোরেশ্বরী মন্দির পরিদর্শন

বঙ্গবন্ধুর সমাধিতে নরেন্দ্র মোদীর শ্রদ্ধা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ২৭ মার্চ ২০২১ ১২:৫৪ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ০২:০৭

অপরূপ বাংলা প্রতিবেদক | প্রকাশিত: ২৭ মার্চ ২০২১ ১২:৫৪


বঙ্গবন্ধুর সমাধিতে নরেন্দ্র মোদীর শ্রদ্ধা

গোপালঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার (২৭ মার্চ) ১১টা ৪০ মিনিটের দিকে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন নরেন্দ্র মোদী। এ সময় সমাধিস্থলে বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এবং বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা উপস্থিত ছিলেন।
পুষ্পস্তবক অর্পণের পর ভারতের প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যরা গার্ড অব অনার প্রদান করে এবং বিউগলে বাজানো হয় করুণ সুর।

সমাধিতে পুষ্পস্তবক অর্পণের পর বঙ্গবন্ধুর সমাধি সৌধ পরিদর্শন করেন নরেন্দ্র মোদী। এরপর বঙ্গবন্ধু ভবনের পাশে একটি বকুল গাছের চারা রোপণ করেন ভারতের প্রধানমন্ত্রী। পরে তিনি দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

এরপর ভারতের প্রধানমন্ত্রী কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি ঠাকুরবাড়ীতে যাবেন। সেখানে তিনি হরিচাঁদ ঠাকুর ও গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে পূজা অর্চনা করবেন এবং মতুয়া নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন।

নরেন্দ্র মোদীর সফর উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে টুঙ্গিপাড়ার সমাধি সৌধসহ গোপালগঞ্জের গুরুত্বপূর্ণ স্থানগুলো।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে ১১টা ৩৬ মিনিটের গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী টুঙ্গিপাড়ায় পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এবং বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা।

টুঙ্গিপাড়ায় ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে হেলিকপ্টারে করে সকাল ১০টার দিকে গোপালগঞ্জ আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ সফর করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার (২৬ মার্চ) সকালে দুই দিনের সফরে ঢাকা আসেন তিনি।

সফরের দ্বিতীয় দিন সকালে ঢাকা থেকে হেলিকপ্টারে করে সাতক্ষীরা জেলার শ্যামনগর যান। সেখানে তিনি যশোরেশ্বরী মন্দির পরিদর্শন করেন এবং পূজা দেন। এরপর সাতক্ষীরা থেকে হেলিকপ্টারে করে টুঙ্গিপাড়ায় আসেন নরেন্দ্র মোদী।

সফরের দ্বিতীয় দিন বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন নরেন্দ্র মোদী। সেখানে কয়েকটি সমঝোতা স্মারক সই হতে পারে।

এর আগে সফরের প্রথম দিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাভারের স্মৃতিসৌধে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদের শ্রদ্ধা জানান এবং রাজধানীর প্যারেড স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন।

সাতক্ষীরার শ্যামনগরে যশোরেশ্বরী মন্দিরে পূজা 

সাতক্ষীরার শ্যামনগরে যশোরেশ্বরী মন্দিরে পূজা দিয়েছেন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তাকে বহনকারী হেলিকপ্টারটি শনিবার (২৭ মার্চ) সকাল ১০টা ১২ মিনিটে শ্যামনগরের ঈশ্বরীপুরে সোবহান মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে পৌঁছায়।

পরে গাড়িতে করে মন্দিরে পৌঁছান তিনি। গাড়ি থেকে নেমে হেঁটে মন্দিরে প্রবেশ করলে উলুধ্বনি ও শংখ ধ্বনিতে মোদীকে বরণ করে নেন পূজারীরা।

মন্দিরে প্রবেশের পর রীতি অনুযায়ী দেবীকে মুকুট পরিয়ে দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর দেবীকে বস্ত্রদান করেন তিনি। দেবীকে মাল্যদানের পর যোগাসনে বসে পাঠ করেন পূজার মন্ত্র। পুষ্পার্ঘ অর্পণের পর তিনি দেবীকে প্রদক্ষিণ করেন। পূজা শেষে পুরোহিত তাকে উত্তরীয় পরিয়ে দেন।

এরপর ভারতের প্রধানমন্ত্রী যশোরেশ্বরী মন্দির প্রদক্ষিণ শেষে স্থানীয় পূজারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও ছবি তোলেন। এ সময় তিনি ভারতীয় একটি চ্যানেলে অনুভূতি ব্যক্ত করেন। সকাল ১০টা ৩৬ মিনিটে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশে সাতক্ষীরা ত্যাগ করেন।

যশোরেশ্বরী মন্দিরে পূজা দিয়ে ধন্য হয়েছি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, যশোরেশ্বরী মন্দিরে পূজা দিয়ে ধন্য হয়েছেন।

শনিবার (২৭ মার্চ) সকালে সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী মন্দিরে পূজা শেষে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি এ কথা বলেন।


সকালে সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী মন্দিরে পূজায় অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন লোকজনের সঙ্গে মতবিনিময় করেন।

মন্দিরে পূজা শেষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটারে বলেন, ‘যশোরেশ্বরী মন্দিরে পূজা দিয়ে ধন্য হলাম’।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার (২৭ মার্চ) সকাল ১০টায় ঢাকা থেকে হেলিকপ্টারে করে সাতক্ষীরা পৌঁছান। সাতক্ষীরা সফর শেষে সেখান থেকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যান তিনি ৷ সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। সেখান থেকে কাশিয়ানির ওড়াকান্দিতে মতুয়া সম্প্রদায়ের মন্দির পরিদর্শন করবেন। এ মন্দির পরিদর্শন শেষে মতুয়া সম্প্রদায়ের নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। তারপর হেলিকপ্টারযোগে ঢাকায় ফিরবেন।

ঢাকায় ফিরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন মোদী। শনিবার সন্ধ্যায় তিনি ঢাকা ত্যাগ করবেন।

প্রসঙ্গত, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে নরেন্দ্র মোদী ২৬ মার্চ দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top