মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ , ১০ আষাঢ় ১৪৩১

modhura
Aporup Bangla

এনআইডির তথ্য ভাণ্ডার থেকে তথ্য ফাঁস হয়নি বলে দাবি ডিজির

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৬, ৯ জুলাই ২০২৩

সর্বশেষ

এনআইডির তথ্য ভাণ্ডার থেকে তথ্য ফাঁস হয়নি বলে দাবি ডিজির

ছবি সংগ্রহ

এনআইডির সেন্ট্রাল তথ্য ভাণ্ডার থেকে তথ্য ফাঁস বা পাঁচার হয়নি বলে দাবি করেছেন নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্রের (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমাযুন কবীর। রবিবার (৯ জুলাই) নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিং এ তিনি এ কথা বলেন।

ইসির তথ্য ভাণ্ডার থেকে কোন ভাবেই তথ্য ফাঁস হয়নি  নিশ্চিত করে হুমায়ুন কবীর বলেন, “এনআইডি সার্ভার কোনো থ্রেটের মধ্যে নেই। ওয়েবসাইটের সঙ্গে এনআইডির কোনো সম্পর্ক নেই। এনআইডি একটা পৃথক সাইট। ১৭১টি প্রতিষ্ঠান আলাদা আলাদাভাবে কানেকটেড। এনআইডি সার্ভার থেকে কোটি কোটি ডাটা নেওয়ার কোনো সুযোগ নেই। আমাদের এনআইডি সার্ভারের সঙ্গে অন্য কোনো সার্ভারের সরাসরি কোনো সম্পৃক্ততা নেই।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক আরও বলেন, “আমরা ওয়াসা ও বিদ্যুৎ বিল দিয়ে থাকি। ওদের পোর্টাল অরক্ষিত থাকলে কিছু তথ্য লিক হতে পারে। এমন কিছু হয়েছে কি না খতিয়ে দেখছি। এখন পর্যন্ত আমাদের ডাটা সেন্টার ও ম্যানেজমেন্টে কোনো সমস্যা হচ্ছে না। থার্ড পার্টির মাধ্যমে তথ্য ফাঁস হয়নি। আমাদের এখান থেকে তথ্য ফাঁস হয়নি।”

এসময় তিনি আরও বলেন, “ তবে এই ঘটনার পর আমরা সিদ্ধান্ত নিয়েছি পার্টনারদের সাইট অডিট করব। আইসিটি বিশেষজ্ঞ দিয়ে তদন্ত কমিটি করাব। এরপর ব্যবস্থা নেব।

তিনি বলেন, “ইসির সঙ্গে যে ১৭১ টি সংস্থার এনআইডির তথ্য সরবরাহের চুক্তি রয়েছে, তাদেরে কারো কাছ থেকে এটি ফাঁস বা পাঁচার হয়েছে কিনা তা বলা যাচ্ছে না। এ বিষয়ে আমরা তদন্ত শুরু করেছি।”

এসময় তিনি আরও বলেন, “তদন্ত করে দেখা হবে এ সংস্থাগুলোর কারো কাছ থেকে এনআইডির তথ্য ফাঁস হয়েছে কিনা? যদি কারো গাফিলতির জন্য তথ্য ফাঁস হয়ে থাকে তাহলে আমরা আইনানুগ ব্যবস্থা নেব। তাদের সঙ্গে চুক্তি বাতিল করা হবে।

ব্রিফিংয়ে এনআইডির পিডিসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জা. ই

সর্বশেষ