মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ ফাল্গুন ১৪৩০

modhura
Aporup Bangla

জুলাই-আগস্টে পোশাক রপ্তানি বেড়েছে ১২.৪৬ শতাংশ

অর্থনীতি

প্রভাত রিপোর্ট

প্রকাশিত: ০৯:০৮, ৫ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

জুলাই-আগস্টে পোশাক রপ্তানি বেড়েছে ১২.৪৬ শতাংশ

ছবি সংগ্রহ

চলতি অর্থবছরের প্রথম দুই মাস জুলাই-আগস্টে পোশাক রপ্তানি ১২ দশমিক ৪্ব৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭ দশমিক ৯৯ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। যা ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে ছিল ৭ দশমিক ১১ বিলিয়ন মার্কিন ডলার।সোমবার (৪ সেপ্টেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
২০২৩ সালের জুলাই-আগস্ট মাসে পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৭ দশমিক ৮৮ বিলিয়ন ডলার। পোশাক খাত ৭ দশমিক ৯৯ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৪৬ শতাংশ বেশি।

ইপিবি এর তথ্য অনুযায়ী, নিটওয়্যারের রপ্তানি ছিল ৪ দশমিক ৫৮ বিলিয়ন ডলার, যেখানে ওভেন পোশাকের রপ্তানি ছিল ৩ দশমিক ৪২ বিলিয়ন ডলার। যা আগের বছরের তুলনায় যথাক্রমে ১৭ দশমিক ২ শতাংশ ও ৬ দশমিক ৮৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
পোশাক রপ্তানি ছাড়াও ম্যানুফ্যাকচারিং পণ্যে জুলাই আগসস্ট এই দুই মাসে ৯ দশমিক ৬৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। একই সময়ে কেমিক্যাল পণ্যে ২৫ দশমিক ৫৩ শতাংশ আর স্পেশালাইড টেক্সটাইলে ২০ দশমিক ৭৩ শতাংশ।

অন্যদিকে নেতিবাচক প্রবৃদ্ধিতে রয়েছে কৃষি, চামড়া ও পাটজাত পণ্য। গত অর্থবছরের জুলাই-আগস্টের তুলনায় চলতি বছরের একই সময়ে এই যথাক্রমে ০ দশমিক ৮০ শতাংশ, ১২ দশমিক ৭৩ শতাংশ ও ১০ দশমিক ৩১ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

জা. ই

সর্বশেষ

জনপ্রিয়