বুধবার, ২৯ মে ২০২৪ , ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

modhura
Aporup Bangla

মাতৃভাষা ইনস্টিটিউটকে গবেষণায় ফেলোশিপ চালু করার নির্দেশ

শিক্ষা ও স্বাস্থ্য

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩১, ২১ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

মাতৃভাষা ইনস্টিটিউটকে গবেষণায় ফেলোশিপ চালু করার নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা


আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ভাষা গবেষণা বিষয়ে ফেলোশিপ চালু করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ‘মহান শহিদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে’ ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি মনে করি এই ইনিস্টিটিউটের (আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট) একটা দায়িত্ব সারা বিশ্বের যত ভাষা আছে সেই ভাষাগুলোকে সংরক্ষণ করা; এর ওপর গবেষণা করা; ভাষার ইতিহাস জানা, সেটা আমার মনে হয় এটা করতে পারবেন।

ফেলোশিপ চালু করার নির্দেশনা দিয়ে সরকার প্রধান বলেন, আমি মনে করি আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে গবেষণার জন্য ফেলোশিপ দেওয়ার ব্যবস্থা করার দরকার। তার জন্য যদি কিছু ফান্ড লাগে সেটাও আমি ব্যবস্থা করে দেব।

শেখ হাসিনা বলেন, আমি সবসময় গবেষণায় বেশি জোর দেই। কারণ গবেষণা ছাড়া কোনো বিষয়ে উৎকর্ষতা সাধন করা যায় না।

অন্যান্য সব সেক্টরে গবেষণা জোরদারের ওপর গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, প্রতিটি ক্ষেত্রেই বিজ্ঞান, স্বাস্থ্য, বিভিন্ন ক্ষেত্রে গবেষণা এটা খুব বেশি দরকার।

বিভিন্ন ক্ষেত্রে গবেষণায় সফলতা এবং গবেষণা বাড়াতে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন টানা তিনবারের প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

জা,ই

সর্বশেষ