বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

দ্বারে দ্বারে ঘুরছেন জেলেনস্কি

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১২:১৫, ১২ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

দ্বারে দ্বারে ঘুরছেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি রুশ সামরিক অভিযান শুরুর পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে ঘন ঘন কথা বলেছেন জেলেনস্কি, তবে এক দিনে এতজনের সঙ্গে কথা এর আগে কখনও বলেননি তিনি।

রুশ হামলার নবম মাসে এসে ব্যাপক কূটনৈতিক তৎপরতা শুরু করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। স্থানীয় সময় রোববার তিনি কাছাকাছি সময়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্র, তুরস্ক ও ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি রুশ সামরিক অভিযান শুরুর পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে ঘন ঘন কথা বলেছেন জেলেনস্কি, তবে এক দিনে এতজনের সঙ্গে কথা এর আগে কখনও বলেননি তিনি।

এ বিষয়ে রোববার রাতের ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, ‘আমরা মিত্রদের সঙ্গে প্রতিনিয়ত কাজ করছি।’ ওই সময় ইউক্রেন পরিস্থিতিকে আমলে নিয়ে আগামী সপ্তাহে বেশ কিছু আন্তর্জাতিক অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ ফল আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

যুদ্ধরত রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি প্রয়োজনীয় সহায়তা বা অস্ত্র সরবরাহ নিশ্চিতে সোমবার জিসেভেন নেতাদের সঙ্গে বৈঠকে সভাপতিত্ব করার কথা রয়েছে জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজের।

ইউক্রেনে একের পর এক রুশ ক্ষেপণাস্ত্র হামলায় জ্বালানি অবকাঠামোর বড় অংশ ধ্বংস হয়েছে। এতে শূন্য ডিগ্রি সেলসিয়াস বা হিমাঙ্কের নিচে থাকা তাপমাত্রার মধ্যে লাখ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছেন।

এমন বাস্তবতায় জেলেনস্কি বলেছেন, যুক্তরাষ্ট্রের দেয়া নজিরবিহীন প্রতিরক্ষা ও আর্থিক সহায়তার জন্য তিনি বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন। একই সঙ্গে কার্যকর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজনীয়তা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন।

এনসি/

সর্বশেষ