রোববার, ২৯ জানুয়ারি ২০২৩ , ১৫ মাঘ ১৪২৯

modhura
Aporup Bangla

মুক্তিতে বাধা কাটলো ‘শনিবার বিকেল’

বিনোদন

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৫, ২৩ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

মুক্তিতে  বাধা কাটলো ‘শনিবার বিকেল’

ছবি- ইন্টারনেট

প্রায় চার বছর সেন্সর বোর্ডে ‘নিষিদ্ধ’ থাকা মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত সিনেমা ‘শনিবার বিকেল’ মুক্তিতে বাধা কাটলো। শনিবার বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা ছবিটি ছেড়ে দিয়েছি মুক্তির জন্য। শর্ত সাপেক্ষে ‘শনিবার বিকেল’ মুক্তিতে আর বাধা নেই। শর্তটি হলো, ছবির শুরুতে একটি ডিসক্লেইমার দিতে হবে।

যেখানে লেখা থাকবে- এটি হোলি আর্টিজান সংশ্লিষ্ট কোনো ঘটনা অবলম্বনে নয়।’ জানা গেছে, নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সেন্সর বোর্ডে আটকে থাকা ‘শনিবার বিকেল’ সিনেমাটি নিয়ে গতকাল আপিল বোর্ডের শুনানি অনুষ্ঠিত হয়। আপিল কমিটির সদস্যরা শুনানির সময়ে সিনেমাটির নির্মাতা প্রযোজকের বক্তব্য শোনেন। এর ওপর ভিত্তি করে সিনেমাটি নিয়ে মতামত প্রদান করেন কমিটির সদস্যরা। এ বিষয়ে ফারুকী বলেন, খবরটা শুনে আমরা অত্যন্ত আনন্দিত। তবে চিঠি পাবার পর পরবর্তী করণীয় ঠিক করবো।

এর আগে ‘শনিবার বিকেল’ সিনেমার ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে সাত সদস্যের সেন্সর আপিল কমিটি গঠন করা হয়। এতে সংসদ সদস্য ও প্রখ্যাত অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত ও সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম সদস্য ছিলেন। সদস্যসচিব হিসেবে ছিলেন সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান। ২০১৬ সালে রাজধানীর গুলশানে হোলি আর্টিজানে উগ্রবাদী হামলার ঘটনার ছায়া অবলম্বনে ‘শনিবার বিকেল’ নির্মাণ করেছেন মোস্তফা সরয়ার ফারুকী।

এতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, পরমব্রত চট্টোপাধ্যায়, ইয়াদ হুরানি, নাদের চৌধুরী, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার প্রমুখ। উল্লেখ্য, ২০১৯ সালে ১৫ সদস্যের সেন্সর বোর্ড ‘শনিবার বিকেল’ সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মতামত প্রদান করেছিল। এতে বলা হয়েছিল, সিনেমাটি ২০১৬ সালের ১ জুলাই রাজধানীর হোলি আর্টিজানে উগ্রবাদী হামলার ওপর নির্মাণ করা হয়েছে। সিনেমায় সামরিক বাহিনীর সদস্য, পুলিশ, বিজিবি ও র‌্যাবের সদস্যরা জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছেন- এ বিষয়টি যথাযথভাবে উঠে আসেনি।

এ কারণে এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছে। ২০২০ সালে ‘শনিবার বিকেল’ সিনেমার প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া এতে কিছু দৃশ্য সংযোজিত হয়েছে বলে জানালে বোর্ড সেটি দেখে জানায়, সিনেমাটিতে নতুন কোনো দৃশ্য সংযোজন করা হয়নি। ফলে গত বছরের আগস্ট মাসে জাজ মাল্টিমিডিয়া আপিল শুনানির আবেদন জানায়।

এদিকে আগামী ৩ ফেব্রুয়ারি ভারতে মুক্তি পাচ্ছে ‘ফারাজ’ নামের একটি সিনেমা। সেটিও নির্মিত হয়েছে হোলি আর্টিজানের ঘটনাকে ঘিরে। তাই ‘শনিবার বিকেল’র মুক্তির জন্য বেশ কিছু দিন ধরেই প্রতিবাদ আর দাবিতে সোচ্চার ছিলেন ফারুকীসহ তার কাছের মানুষেরা। এছাড়া ছবিটির মুক্তিতে লিখিত দাবি জানিয়েছেন দেশের সংস্কৃতি অঙ্গনের শতাধিক কর্মী। শেষ পর্যন্ত তাদের দাবি সফল হলো।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়