রোববার, ২৯ জানুয়ারি ২০২৩ , ১৫ মাঘ ১৪২৯

modhura
Aporup Bangla

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতলেন যারা

বিনোদন

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৭, ২৩ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতলেন যারা

ছবি-সংগৃহীত

দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ৯ দিনব্যাপী এই উৎসবের পর্দা নামলো আজ। ১০টি বিভাগে এবারের উৎসবে বাংলাদেশসহ ৭১টি দেশের মোট ২৫২টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। রবিবার জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে অতিথি, জুরি ও বিভিন্ন দেশ থেকে আসা নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় এবারের উৎসবে বিজয়ী ছবি, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রগ্রাহকের নাম।

সেই সঙ্গে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জাতীয় সংসদের উপনেতা মতিয়া চৌধুরী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. কামরুজ্জামান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি ও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কমিটির চেয়ারম্যান কিশওয়ার কামাল।

শ্রেষ্ঠ শিশুচলচ্চিত্র বাদল রহমান পুরস্কার বিজয়ী চলচ্চিত্র হয়েছে ‘মাজেল এ তায়েম্ফস্তভি লেসা’ (মার্টিন অ্যান্ড দ্যা ম্যাজিকাল ফরেস্ট), (চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, জার্মানি)। এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে পোডেলনিকি (দ্যা রায়ট), রাশিয়া; চলচ্চিত্রটির জন্য সেরা সিনেমাটোগ্রাফি পুরস্কার বিজয়ী হন আর্টিওম আনিসিমভ।

অপরাজিত (দ্যা আনডিফিটেড), ভারত; চলচ্চিত্রের জন্য সেরা স্ক্রিপ্ট রাইটার মি. অনিক দত্ত। প্রপেদা (হকস মাফিন), ভারত ; চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রী কেতকী নারায়ন। নাকোডো-ম্যাচমেকারস (ম্যারেজ কাউন্সেলর), জাপান; চলচ্চিত্রর জন্য সেরা অভিনেতা মিস্টার ইক্কেই ওয়াতানাবে। জেন্দেগি ভা জেন্দেগি ( লাইফ অ্যান্ড লাইফ),ইরান; চলচ্চিত্রের জন্য সেরা পরিচালক আলী ঘাভিতান। শ্রেষ্ঠ চলচ্চিত্র দ্বি-মাদার (মাদারলেস) ইরান।

স্পিরিচুয়াল ফিল্ম সেকশনে সেরা তথ্যচিত্র ‘মহাত্মা হাফকাইন’ (রাশিয়া)। সেরা ফিচার ফিল্ম ঘোর ফেরা (ঘরে ফেরা)। উইমেন ফিল্মমেকারস সেকশনে সেরা তথ্যচিত্র ওয়ার মাদার-গ্র্যান্ডমাদার, প্রাইম মিনিস্টার: সিরিমাভো। বিশেষ অডিয়েন্স পুরস্কার বিজয়ী চলচ্চিত্র হয়েছে ‘জে কে ১৯৭১’ (বাংলাদেশ)। অডিয়েন্স পুরস্কার জয়ী চলচ্চিত্র হল ‘হাওয়া’ (বাংলাদেশ)। অ্যালে উলেন গেলিয়েবট ওয়ের্ডেন (এভরিবডি ভালোবাসতে চায়), জার্মানি; চলচ্চিত্রের জন্য সেরা পরিচালক ক্যাথেরিনা ওল।

সেরা ফিচার ফিল্ম অ্যাকাউসে মি (লিসেন)। মহাত্মা হাফকাইন ডির: গ্যালিনা ইভতুশেঙ্কো, আনা ইভতুশেঙ্কো সময়কাল: ৯৬ মিনিট। রাশিয়া সেরা ফিকশন ফিল্ম ঘরে ফেরা (হোম কামিং) বাংলাদেশ। বাংলাদেশ প্যানোরমা সেকশনে সেরা চলচ্চিত্র অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি- সাতাঁও (মেমোরিজ অফ গ্লুমি মুনসুন), বাংলাদেশ।

সেরা সল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি-কুড ইউ বি ফ্রি ইয়েট লকড ইন? কাজী আরেফিন আহমেদ, বাংলাদেশ। সল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সেকশনের প্রথম রানার আপ-‘হাঘরে’ (এন এরা অফ হোমলেসনেস), জয়তু সুশীল জিকু, বাংলাদেশ। অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি সল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সেকশনের দ্বিতীয় রানার আপ চলচ্চিত্র-কৃষ্ণপক্ষ (এ বার্নিং সোল), মৃত্তিকা রাশেদ, বাংলাদেশ।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়