শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

শাহরুখের জন্মদিন : মান্নাতের সামনে ভক্তদের ভিড়

বিনোদন

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৯, ২ নভেম্বর ২০২২

আপডেট: ১৯:৪০, ২ নভেম্বর ২০২২

সর্বশেষ

শাহরুখের জন্মদিন : মান্নাতের সামনে ভক্তদের ভিড়

শাহরুখের জন্মদিন

৫৭ বছরে পা রাখলেন বলিউড বাদশাহ শাহরুখ খান। ১৯৬৫ সালের ২ নভেম্বর ভারতের নয়া দিল্লিতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন বলিউডের কিংখান খ্যাত এ অভিনেতা। দিনটি তার ভক্তদের জন্য স্পেশাল। বিশেষ দিনগুলোতে তার বাড়ি মান্নাতের সামনে ভিড় করেন ভক্তরা।

মঙ্গলবার (১ নভেম্বর) দিনগত রাতেও এর ব্যতিক্রম হয়নি। ছেলে আব্রাম খানকে নিয়ে মান্নাতের ব্যালকনিতে হাজির হন এ তারকা। এরপর দেশের নানা প্রান্ত থেকে জড়ো হওয়া ভক্তদের উদ্দেশে হাত নেড়ে শুভেচ্ছা জানান। এসময় এক ম্যাজিকাল মুহূর্ত তৈরি হয়।

মঙ্গলবার সকাল থেকেই মান্নাতের সামনে জড়ো হতে থাকেন ভক্তরা। সন্ধ্যার পর তা জনসমুদ্রে পরিণত হয়। এমনকী, সব ঠিকঠাক রাখতে পুলিশ মোতায়েনও করতে হয়। এবারও সেটাই হয়েছিল।

এরপর ছোট ছেলে আব্রামকে নিয়ে মাঝরাতে এসে ব্যালকনিতে দাঁড়ালেন বাদশা। এসময় শাহরুখকে উদ্দেশ্য করে হ্যাপি বার্থ ডে গান গায় সবাই। শুভেচ্ছায় ভরিয়ে দেন তারা নিজেদের প্রিয় তারকাকে। শাহরুখ তাদের সবার উদ্দেশে হাত নাড়েন। আর তারপর আসে সেই হাত ছড়িয়ে শাহরুখ স্পেশাল বিখ্যাত পোজটা।

অভিনেতা হিসেবে কিং খানের পথচলার শুরু ১৯৮৯ সাল থেকে। ‘ফৌজি’ টিভি সিরিজ দিয়ে শুরু হওয়া এই যাত্রায় আরও কয়েকটি টিভি ধারাবাহিকে কাজের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করেন তিনি।

বলিউডে তার অভিষেক হয় ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবির হাত ধরে। আর তাতেই কেল্লা ফতেহ! এ ছবিতে তার দুর্দান্ত কাজের জন্য অর্জন করেন সেরা নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার। ‘চমৎকার, ‘দিল আসনা হে’ ও ‘রাজু বান গেয়া জেন্টলম্যান’এর মতো ছবিতে অভিনয় করে সকলের নজর কাড়েন তিনি।

শাহরুখের জন্মদিনে মান্নাতের সামনে ভক্তদের ভিড়

ঠিক তার পরের বছরই ‘ডর’ ও ‘বাজিগর’ ছবিতে নিজের অভিনয়ের জাদু দিয়ে সবাই মুগ্ধ করে ঘর করে নেন দর্শকের মনে, পৌঁছে যান সাফল্যের চুড়ায়।

তার অভিনয়ের খ্যাতি আরও বাড়তে থাকে যশরাজ ফিল্মসের ছবিতে ধারাবাহিকভাবে অভিনয় করে। একের পর এক হিট ছবি দিয়ে জনপ্রিয়তার তুঙ্গে অবস্থান করেন শাহরুখ।

‘করন অর্জুন’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘ইয়েস বস’, ‘পারদেশ’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘ডুপ্লিকেট’, ‘দিল সে’, ‘মোহাব্বাতে’, ‘অশোকা’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘দেবদাস’, ‘ডন’, ‘ডন-২’, ‘রাব নে বানাদি জোরি’, ‘জাব তাক হে জান’, ‘চেন্নাই এক্সপ্রেস, ‘রইস’ প্রভৃতি ছবির মধ্য দিয়ে অভিনেতা হিসেবে নিজেকে অন্যরকম উচ্চতায় নিয়ে গেছেন শাহরুখ।

আর ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কুচ কুচ হোতা হ্যায়’, 'দিল তো পাগল হ্যায়', 'কয়লা', 'বাজিগর', 'বাদশাহ', ‘ডর’, ‘দেবদাস’, ‘চাক দে ইন্ডিয়া’, ‘মাই নেইম ইজ খান’র মতো মুভিতে তার অনন্যসাধারণ অভিনয় বিশ্বব্যাপী তাকে তুমুল জনপ্রিয়তা দিয়েছে।

ব্যক্তি জীবনে তিন সন্তানের জনক শাহরুখ খান। স্ত্রী গৌরি খানের সঙ্গে মাত্র ১৮ বছরের বয়সে দেখা হয় শাহরুখের। তারপর চার বছরের সম্পর্কে থাকার পর ১৯৯১ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

বি. হো

সর্বশেষ

জনপ্রিয়