বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

নারীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করল তালেবান

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১২:০৪, ২১ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

নারীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করল তালেবান

ছবি- ইন্টারনেট

এবার নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়া নিষিদ্ধের ফরমান জারি করেছে আফগানিস্তানের তালেবান সরকার। নারীদের উচ্চশিক্ষায় প্রতিবন্ধকতা তৈরির এই উদ্যোগের নিন্দা জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

আফগানিস্তানের উচ্চ শিক্ষামন্ত্রণালয় থেকে প্রকাশিত এক চিঠিতে জানানো হয়, পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য এই আদেশ বহাল থাকবে।

ধারণা করা হচ্ছে, দ্রুততম সময়ে এর বাস্তবায়ন হবে। এই নোটিশ জারির পর কাবুল বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত কোন কোন নারী শিক্ষার্থী ক্ষোভ ও দুঃখে কান্নায় ভেঙে পড়েন। মাত্র তিনমাস আগে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেন কয়েক হাজার নারী।

যদিও, গত বছর তালেবান সরকার গঠনের পর নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ বন্ধ না করার প্রতিশ্রুতি দেওয়া হয়। তবে, এক্ষেত্রে উচ্চশিক্ষার বিষয়বস্তু নির্বাচন ও পোশাকসহ কিছু বিষয়ে বিধিনিষেধ আরোপ করা হয়।

তালেবান সরকারের বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তুলে একে যন্ত্রণাদায়ক বলেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনে উপস্থিত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রতিনিধিরা এই পদক্ষেপের নিন্দা জানিয়ে বক্তব্য দিয়েছেন।

এনসি/

সর্বশেষ