শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

মিষ্টি কি শুধুই খারাপ? আছে গুণও

লাইফস্টাইল

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৫, ৭ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

মিষ্টি কি শুধুই খারাপ?  আছে গুণও

ছবি- ইন্টারনেট

খাওয়া-দাওয়ার পর শেষ পাতে মিষ্টি খেতে অনেকেই পছন্দ করেন। আসলে বাঙালির অন্যতম প্রিয় খাবারের তালিকায় রয়েছে মিষ্টি। তাই এতরকমের মিষ্টিরও চল রয়েছে। কোনটা ছেড়ে কোনটা খাবেন, প্রায় সব মিষ্টিরই কিছু না কিছু বিশেষত্ব আছে।

অনেকে মনে করেন, মিষ্টি খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই ভয় থেকেই অনেকে এড়িয়ে চলেন এই খাবার। আবার ডায়াবিটিস রোগীদের তো একেবারেই মিষ্টি খাওয়া ভুলে যেতে হয়। তবে মিষ্টির যে শুধু খারাপ গুণ রয়েছে তা কিন্তু নয়। বরং বেশ কয়েকটি ভালো গুণের জন্য বিশেষজ্ঞরা মিষ্টি খাওয়ার পরামর্শ দিচ্ছেন।

বর্তমানে অনেকেই অ্যাসিডিটির সমস্যায় ভোগেন। অস্বাস্থ্যকর তেলে ভাজা খাবার খেলে এই সমস্যা আরও বাড়ে। বিশেষজ্ঞদের মতে, আমাদের রোজকার ডায়েটই এই অ্যাসিডিটির জন্য মূলত দায়ী। তবে, মিষ্টি খেলে এই সমস্যা কিছুটা কমতে পারে। গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টদের কথায়, মশলাদার, ঝাল ও তৈলাক্ত খাবার খেলে তা থেকে অ্যাসিডিটির সমস্যা বেড়ে যায়। তবে এসব খাওয়ার পর সামান্য মিষ্টি খেলে তা অ্যাসিড হওয়া আটকায়।

চিকিৎসকদের মতে, অতিরিক্ত অস্বাস্থ্যকর খাবার খেলে পাকস্থলীর গাত্র থেকে অ্যাসিড ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। মিষ্টি এই ক্ষরণের পরিমাণ কমাতে সাহায্য করে।

মিষ্টি খেলে কী ওজন বাড়ে?

ক্যালোরিই ওজন বেড়ে যাওয়ার পিছনে মূল কারণ। তাই একটি নির্দিষ্ট পরিমাণের বেশি মিষ্টি না খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে না। মাপ বুঝে খেলে শরীর খারাপ হওয়ার আশঙ্কাও থাকে না।

ডায়াবিটিস রোগীরা কী মিষ্টি খেতে পারেন?

ডায়াবিটিস হলে মিষ্টি একেবারেই খাওয়া যায় না, এমনটা কিন্তু চিকিৎসকদের মত নয়। রক্তে শর্করার মাত্রা গুরুতর না হলে এক আধটা মিষ্টি চিকিৎসকের পরামর্শ মেনে খাওয়া যায়। এছাড়া অনেক বিশেষজ্ঞদের কথায়, সুগার ফ্রি দিয়ে বাড়িতে তৈরি মিষ্টি নিশ্চিন্তে খাওয়া যেতে পারে।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়