বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

ওয়াসার এমডিসহ ৯ জনের বিরুদ্ধে প্রতিবেদন তলব

আইন আদালত

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৬, ৩০ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

ওয়াসার এমডিসহ ৯ জনের বিরুদ্ধে প্রতিবেদন তলব

তাকসিম এ খান

ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির ১৩২ কোটি টাকা আত্মসাতের অভিযোগে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানসহ ৯ জনের বিরুদ্ধে করা মামলায় দুর্নীতি দমন কমিশনকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। সোমবার (৩০ জানুয়ারি) এ মামলায় শুনানির জন্য দিন ধার্য ছিল।

এ দিন ঢাকার মহানগ সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান শুনানি নিয়ে দুর্নীতি দমন কমিশনকে অভিযোগের বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য আগামি ৪ এপ্রিল দিন ধার্য করেন। এর আগে, গত বছরের ১০ নভেম্বর মামলার বাদী ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির সম্পাদক শাহাব উদ্দিন সরকার হাজির হয়ে এ মামলাটি করেন।

শুনানি শেষে আদালত প্রয়োজনীয় কাগজপত্র দাখিলের জন্য এ দিন ধার্য করেন। বিষয়টি নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী মো. গাফফার হোসেন। মামলার অপর আসামিরা হলেন, ঢাকা ওয়াসার প্রকৌশলী শারমিন হক আমীর, সাবেক রাজস্ব পরিদর্শক মিঞা মো. মিজানুর রহমান, প্রকৌশলী মো. আখতারুজ্জামান, রাজস্ব পরিদর্শক মো. জাকির হোসেন, প্রকৌশলী মো. বদরুল আলম, জনতা ব্যাংকের সাবেক ডিজিএম শ্যামল বিশ্বাস, উপসচিব শেখ এনায়েত উল্লাহ ও উপ প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মো. সালেকুর রহমানসহ অজ্ঞাতনামা অন্যান্যরা।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতি ২০১৭ সালের ১৬ জুলাই থেকে ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত ৯৯ কোটি ৬৫ লাখ ১৯ হাজার ১৭৩ টাকা রাজস্ব আদায় কাজ বাবদ পায়। ২০১৮ সাল থেকে ২০১৯ অর্থবছরে একই কাজ বাবদ সমিতি আয় করে ৩৪ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ৭৯০ টাকা।

এর মধ্যে ২০১৭ থেকে ২০১৮ অর্থবছরে সমিতির হিসাবে জমা হয় ১ কোটি ৭৯ লাখ ৫৯ হাজার ৫০৩ টাকা। অবশিষ্ট ১৩২ কোটি ৪ লাখ ১৭ হাজার ৪৬০ টাকা ৬টি ব্যাংক থেকে বিভিন্ন চেকের মাধ্যমে আসামি তাকসিম এ খানের প্রত্যক্ষ মদদে ও নির্দেশে অপর আসামিরা উত্তোলন করে আত্মসাত করেন।

মামলার অভিযোগ থেকে আরও জানা যায়, আসামিদের এই আত্মসাতের বিষয়টি সমবায় অধিদফতরের অডিট রিপোর্টে প্রমাণ হয়েছে। এছাড়া সমিতির গাড়িসহ স্থাবর ও অস্থাবর সম্পত্তি সমিতির হেফাজত থেকে স্থানান্তর করে প্রায় ২০০ কোটি টাকার সমমূল্যের সম্পদ চুরি করেন।

এনসি/

সর্বশেষ