শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

ডেঙ্গু রোগীর জন্য উপকারী পানীয়

লাইফস্টাইল

অপরূপ বাংলা ডেস্ক

প্রকাশিত: ১০:৫৩, ৬ নভেম্বর ২০২২

সর্বশেষ

ডেঙ্গু রোগীর জন্য উপকারী পানীয়

ছবি/ সংগ্রহ

ডেঙ্গু জ্বর এখন ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিনই প্রাণহানি হচ্ছে। এই রোগ থেকে বাঁচতে হলে কিছু পন্থা অবলম্বন করতে হবে। রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে হবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, ডায়েটের ওপর বাড়তি নজর দিতে হবে। বিশেষ করে এ সময় ডায়েটে বিভিন্ন ধরনের পানীয় রাখতেই হবে।

সাধারণত, ডেঙ্গু হলে শরীর পানিশূন্য হয়ে পড়ে। ফলে যে কোনো প্রকাশে শরীরের পানির চাহিদা পূরণ করতে হবে। পানির পাশাপাশি ডাবের পানি, ফলের জুস, স্যুপ বেশি করে পান করতে হবে। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসব পানীয় খাওয়া বাঞ্ছনীয়, সেসব হলো-


নিমপানি: নিমের উপকারের কথা কে না জানে! নিমপানিও উপকারী। এ জন্য প্রথমে নিমপাতা পানিতে ফুটিয়ে নিতে হবে। ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো এই পানি পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

পেঁপে পাতার রস: ডেঙ্গু রোগীর রক্তে প্লাটিলেট বৃদ্ধিতে পেঁপে পাতার রস দারুণ কার্যকরী। আপনি চিকিৎসকের পরামর্শ নিয়ে পরিমাপ মতো এই রস পান করতে পারেন। এ ছাড়া আয়ুর্বেদ চিকিৎসা মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ফলে ডেঙ্গু হলে টাটকা পেঁপে পাতা বেঁটে নিয়ে এক কাপ পানির সঙ্গে মিশিয়ে পান করতে পারেন।

তুলসী চা: অনেকেই এখন এর উপকার জেনে গেছেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা পান করতে পারেন। তাজা তুলসী পাতা পানিতে সেদ্ধ করে ছেঁকে নিন। এবার সেই পানিতে অল্প লেবুর রস বা এক চামচ মধু মিশিয়ে পান করতে পারেন।

মেথির পানি: সারা রাত এক গ্লাস পানিতে এক চামচ মেথি ভিজিয়ে রাখুন। সকালে পানিটুকু পান করুন। অবশ্য পানের আগে ছেঁকে নিতে ভুলবেন না। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয়ও উপকারী।

সর্বশেষ

জনপ্রিয়