শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

খোসপাঁচড়া হলে কী করণীয়

লাইফস্টাইল

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪২, ৩০ নভেম্বর ২০২২

সর্বশেষ

খোসপাঁচড়া হলে কী করণীয়

ছবি- ইন্টারনেট

খোসপাঁচড়া বা স্ক্যাবিস একটি ছোঁয়াচে রোগ। সারকোপটিস স্ক্যাবিয়া নামের এক ধরনের পরজীবীর আক্রমণে এ রোগ দেখা দেয়। সঠিক চিকিৎসা না করালে কিডনি ও হৃদ্‌যন্ত্রের জটিলতা দেখা দিতে পারে।

পরিবারে বা হোস্টেলে একজন আক্রান্ত হলে অন্যদেরও এ রোগ হয়। যাঁরা কম পরিষ্কার-পরিচ্ছন্ন থাকেন, তাঁদের এটি বেশি হয়। রোগটি সাধারণত স্পর্শের মাধ্যমে ছড়ায়। ঘড়ি, চুড়ি ও আংটির নিচে জীবাণু লুকিয়ে থাকতে পারে।

উপসর্গ

*খোসপাঁচড়া হলে সারা শরীর চুলকাতে থাকে। তবে আঙুলের ফাঁকে, নিতম্বে, যৌনাঙ্গে, হাতের তালুতে, কবজিতে, বগল, নাভি ও কনুইয়ে চুলকানি বেশি হয়। রাতে বেশি অনুভূত হয়।

*ছোট ছোট ফুসকুড়ি ওঠে; যা খুব চুলকায় ও তা থেকে পানির মতো তরল বের হতে পারে।

*চুলকানির ফলে ক্ষত হতে পারে এবং সে ক্ষেত্রে অন্য সংক্রমণ হওয়ার ঝুঁকি দেখা দেয়।

*শিশুদের ক্ষেত্রে হাত–পায়ের তালু, মাথাসহ শরীরের যেকোনো জায়গায় খোসপাঁচড়া হতে পারে।

চিকিৎসা

*সাবান দিয়ে গোসল করার পর শরীর ভালো করে মুছে শুকাতে হবে। এরপর ৫ শতাংশ পারমিথ্রিন ক্রিম গলা থেকে পা পর্যন্ত শরীরের সব জায়গায় লাগাতে হবে। এরপর ৮ থেকে ১২ ঘণ্টা পর আবার সাবান দিয়ে গোসল করতে হবে। এক সপ্তাহ এভাবে চিকিৎসা চালিয়ে যেতে হবে। পারমিথ্রিন ক্রিমের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে ত্বক সামান্য জ্বালাপোড়া করতে পারে।

*আইভারমেকটিন নামের মুখে খাওয়ার ওষুধ পাওয়া যায়, যা চিকিৎসকের পরামর্শে খেতে হয়। তবে শিশু ও অন্তঃসত্ত্বা নারী ওষুধটি খেতে পারবেন না।

*রোগীর চাদর, বালিশের কভারসহ ব্যবহৃত অন্যান্য কাপড় নিয়মিত গরম পানিতে ফুটিয়ে পরজীবীমুক্ত করতে হবে। প্রয়োজনে পোশাক আয়রন করে নিতে হবে।

*রোগ সেরে যাওয়ার পরও রোগীর ব্যবহৃত জিনিসপত্র এভাবে পরিষ্কার করে নিতে হবে।

*তবে চুলকানি মানেই স্ক্যাবিস নয়। তাই রোগনির্ণয় ও চিকিৎসার জন্য চর্মরোগ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

প্রতিরোধ

*পরিষ্কার–পরিচ্ছন্ন থাকতে হবে। নিয়মিত সাবান দিয়ে গোসল করতে হবে।

*আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে। আক্রান্ত ব্যক্তির পোশাক, বিছানা ও সাবান ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

*পরিবারের একজনের হলে অন্যদের হওয়ার ঝুঁকি থাকে। রোগীর ব্যবহৃত কাপড়চোপড়, গামছা, বিছানার চাদর ও বালিশ ব্যবহার করলে রোগটি হতে পারে। তাই রোগীর যেকোনো ধরনের চুলকানি হলে তাঁর বিছানাসহ কাপড়চোপড় আলাদা করতে হবে।

*সুস্থ ব্যক্তিদের সরাসরি রোগীর সংস্পর্শে না যাওয়া উচিত।

এনসি/

সর্বশেষ