রোববার, ২৯ জানুয়ারি ২০২৩ , ১৫ মাঘ ১৪২৯

modhura
Aporup Bangla

রাগ কমাতে কার্যকরী কিছু খাবার

লাইফস্টাইল

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৩, ২৬ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

রাগ কমাতে কার্যকরী কিছু খাবার

ছবি- ইন্টারনেট

রেগে গেলে অনেকেরই হিতাহিত জ্ঞান থাকে না। এ কারণে রাগের মাথায় অনেকে এমন কিছু কাজ করে বসেন যার মাশুল গুণতে হয় সারা জীবন। তেমনই রাগ কিন্তু ডেকে আনে নানা শারীরিক বিপদও। রক্তচাপ বাড়ায়। স্ট্রোকও ডেকে আনতে পারে যখন তখন।

কিন্তু রাগ কমানোর কিছু উপায়ও রয়েছে। নিয়মিত ধ্যান, কিছু মানসিক ব্যায়াম যেমন এতে অত্যন্ত কাজে আসে, তেমনই কয়েকটি খাবার রয়েছে যা খেলে মন শান্ত হতে পারে, রাগ কমতে পারে।

কলা: কলা ভিটামিন বি ও পটাশিয়ামে ভরপুর। এই দুই উপাদান স্নায়ুকে শান্ত করে। ফলে চট করে রেগে যাওয়ার প্রবণতাও কমে যায়।

চকোলেট: যারা চট করে রেগে যান তারা উদ্বেগেও ভোগেন। তারা কিন্তু ডায়েটে ডার্ক চকোলেট রাখতে পারেন। চকোলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। ফলে মাথা শান্ত থাকে।

আলু: আলুতে কার্বোহাইড্রেট ও ভিটামিন বি থাকে, যা রক্তচাপ কমায় ও স্ট্রেস কমায়। তাই ডায়েটে আলু রাখুন। ভাল ফল পাওয়ার জন্য সেদ্ধ আলু খান।

গ্রিন টি: ওজন ঝরাতে হোক বা ভাল ত্বক পেতে অনেকেই ভরসা রাখেন গ্রিন টি-এর উপর। মাথা ঠান্ডা রাখতেও এর জুড়ি মেলা ভার। কোনও দিন মেজাজ খারাপ থাকার জন্য যদি কাজে মন না দিতে পারেন, তা হলে এক কাপ গ্রিন টি খেয়ে নিন। এতে মাথা শান্ত হবে।

আইসক্রিম: মেজাজ খারাপ থাকলে যে কোনও বিষয়েই চট করে মাথা গরম হতে পারে। তাই মেজাজ ভাল রাখতে আইসক্রিম খান। এটি থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। এই হরমোন ক্ষরণে মন খুশি থাকে।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়