রোববার, ২৯ জানুয়ারি ২০২৩ , ১৫ মাঘ ১৪২৯

modhura
Aporup Bangla

শীতে কলা খাওয়ায় সর্দি-কাশি হওয়ার লক্ষণ?

লাইফস্টাইল

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫০, ২৯ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

শীতে কলা খাওয়ায়  সর্দি-কাশি হওয়ার লক্ষণ?

ছবি- ইন্টারনেট

শীতে অঞ্চল ভেদে কুয়াশা পড়ে। এ সময় শীতের জামা-কাপড়ে নিজেকে ভালোভাবে বেষ্টিত রাখতে হয়। কুয়াশা যেন মাথায় না পড়ে সেজন্য চাদর বা টুপিতে ঢেকে রাখতে পারেন মাথা। এতে সর্দি হওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন। অ্যালার্জি রয়েছে এমন মানুষ শীতে মনে করেন এই ঋতুতে কিছুটা সুবিধা পাবেন তারা। এই ধারণাও ভুল।

শীত মৌসুমেও বাসার বাইরে বের হলে ধুলাবালি থেকে নিজেকে সুরক্ষায় ব্যবস্থা নেয়া উচিত। আবার বাসায় থাকলে দরজা-জানালা ভালো করে বন্ধ রাখতে হবে। যেন বাইরে থেকে ঠান্ডা বাতাস ভেতরে প্রবেশ না করে। শীতে স্বাভাবিকভাবে সর্দি-কাশি কম-বেশি সবারই হয়ে তাকে। এ কারণে কলা খাওয়া ঠিক নয় বলে মনে করেন কেউ। অনেকের ধারণা কলা খেলে ঠান্ডা আরও বেড়ে যাবে। এতে সর্দি-কাশি থেকে পরিত্রাণ পেতে সময় আরও বেশি লাগবে।

এই ধারণা মোটেও ঠিক নয়। বরং কলা খাওয়া উপকারী। কলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে। নিয়মিত এই ফল খাওয়ার ফলে পানির অভাব পূরণ হয় এবং শরীরে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ✪ আরও পড়ুন: বিশ্ব সংবাদমাধ্যমে বাংলাদেশের জনপ্রিয় ১০ খাবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসে বলা হয়েছে, কলা খেলে হৃদরোগ ও উচ্চ রক্তচাপ প্রতিরোধে উপকার পাওয়া যায়। ফাইবার সমৃদ্ধ হওয়ায় হৃদরোগের ঝুঁকি কমাতে কার্যকর ভূমিকা রাখে কলা।

এছাড়া মস্তিষ্ককে সজাগ রাখতে সহায়তা করে। এছাড়া যারা জিম করেন, বিশেষ করে সন্ধ্যায় জিমের পর কলা খাওয়া ভালো অভ্যাস। পটাশিয়াম সমৃদ্ধ এই ফল খাওয়ার ফলে সারাদিনের ক্লান্তি দূর করে। সেই সঙ্গে পেশি শিথিল করতে সহায়তা করে। তাই সন্ধ্যায় একটি বা দুটি কলা খাওয়া শরীরের জন্য সহায়ক।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়