শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

আজ প্রথম পর্বের আখেরি মোনাজাত: ময়দানমুখী মুসল্লিদের ঢল

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১০:২৪, ১৫ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

আজ প্রথম পর্বের আখেরি মোনাজাত: ময়দানমুখী মুসল্লিদের ঢল

ছবি-সংগৃহীত

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাতে অংশ নিতে রবিবার (১৫ জানুয়ারি) ভোর থেকে ময়দানমুখী মুসল্লিদের ঢল নেমেছে। ফজর নামাজের পর থেকে বয়ান শুরু হয়েছে। বয়ান শুরু করেন ভারতের মাওলানা আব্দুর রহমান।

তার বয়ানের পরই হেদায়েতি বয়ান হওয়ার কথা রয়েছে। মাওলানা ইবরাহিম দেওলা হেদায়েতি বয়ান করবেন। হেদায়েতি বয়ান শেষ হলে শুরু হবে আখেরি মোনাজাত। আখেরি মোনাজাত পরিচালনা করবেন কাকরাইলের সুরা সদস্য ক্বারি মোহাম্মদ জোবায়ের। মুসল্লিরা ঈমান, আখলাক, ইবাদত বন্দেগি ও কোরআন হাদিসের আলোকে জীবনকে আলোকিত গড়ে তোলার বয়ান শোনেন।

ইজতেমার প্রথম পর্বের আয়োজক কমিটির মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম বলেন, ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব (জুবায়ের অনুসারী) আয়োজনে সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে। ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপাশে বিশেষভাবে স্থাপিত মোনাজাত মঞ্চ থেকে এ মোনাজাত অনুষ্ঠিত হবে।

মোনাজাতে প্রায় ৩০ লাখ মুসল্লি অংশ নেবেন ভোর থেকেই বিশেষ তাৎপর্যপূর্ণ আখেরি মোনাজাতে অংশ নিতে মুসল্লিদের ঢল নেমেছে ইজতেমা ময়দানে। আখেরি মোনাজাতকে কেন্দ্র করে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। কারোনা মহামারির সময় পেরিয়ে একত্রে আবারও সমবেত হতে পারায় মহান সৃষ্টিকর্তার দরবারে কৃতজ্ঞতা জানাচ্ছেন বারবার।

তাদের মধ্যে নেই ভেদাভেদ ও বৈষম্য। সরেজমিন দেখা গেছে, ভোর ৪টা থেকে মুসল্লিরা আখেরি মোনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দানের দিকে ছুটে যাচ্ছেন। অনেক মুসল্লি পায়ে হেঁটে ইজতেমা ময়দানে গিয়ে ফজরের নামাজ আদায় করেছেন। আখেরি মোনাজাতে নিরাপত্তার বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কমিশনার মোল্ল্যা নজরুল ইসলাম বলেন, সাদা পোশাকে মুসল্লিদের বেশে পুলিশ মোতায়েনসহ ১০ হাজার পুলিশ ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় রয়েছে।

তারা আখেরি মোনাজাতের পর মুসল্লিদের বাড়ি ফেরা পর্যন্ত থাকবে। খুব দ্রুত ও নিরাপদে মুসল্লিরা যেন ময়দান ত্যাগ করতে পারে সে জন্য বাস, ট্রেনসহ সব ধরনের যানবাহনের ব্যবস্থা রয়েছে। উল্লেখ্য, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে আগামী ২০, ২১ ও ২২ জানুয়ারি। মাওলানা সাদ কান্ধালভীর অনুসারীরা দ্বিতীয় পর্বে অংশ নেবেন।

এনসি/

সর্বশেষ