সুপার সাইক্লোনের রূপ নিতে পারে ‘ইয়াস’ | জাতীয় | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
জাতীয়

সুপার সাইক্লোনের রূপ নিতে পারে ‘ইয়াস’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ মে ২০২১ ১৪:৪৯ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০২:২৯

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২২ মে ২০২১ ১৪:৪৯


ছবি : সংগৃহীত

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির আভাস দেওয়া হয়েছ। সেটি ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এ রূপান্তর হলে তা এক পর্যায়ে ‘সুপার সাইক্লোন’-এ পরিণত হতে পারে। এমন প্রেক্ষাপট তৈরি হলে দেশের পুরো উপকূলকে সতর্ক করা হবে।

শনিবার (২২ মে) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এসব কথা বলেন। প্রতিমন্ত্রী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উন্নয়ন কর্মকাণ্ড উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, ‘ইয়াস’ ঘূর্ণিঝড়ে পরিণত হলে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে ২৬ মে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা গতকালই পরিপূর্ণ পেয়েছি। এখন পর্যন্ত এটা লঘুচাপ। আগামীকালের মধ্যে সুস্পষ্ট লঘুচাপ হবে। ২৩ থেকে ২৪ মের মধ্যে নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড় হবে। ২৬ মে ভূমিতে আঘাত হানার আশঙ্কা রয়েছে। ভূমিতে আছড়ে পড়ার সময় এর গতিবেগ হবে ১২০ থেকে ১৯০ কিলোমিটার। এটা বর্তমানে বঙ্গোপসাগরের আন্দামান নিকোবর দীপপুঞ্জের কাছাকাছি আছে।’

তিনি বলেন, এখন পর্যন্ত এর ডিরেকশন ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের দিকে। এটি যে অবস্থায় আছে, সেখান থেকে যদি সোজাসুজি আসে তবে আমাদের খুলনা বিভাগ আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে। এটা জানার পর আমরা আবহাওয়া অধিদফতরের সঙ্গে প্রাথমিক আলোচনা করেছি। আজকে বিকেল ৪টায় আমরা প্রস্তুতি সভা দিয়েছি।




আপনার মূল্যবান মতামত দিন:


Top