সাত সপ্তাহ পর ট্রেনযাত্রা | জাতীয় | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
জাতীয়

সাত সপ্তাহ পর ট্রেনযাত্রা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৪ মে ২০২১ ০৯:১৫ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ০৭:২২

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৪ মে ২০২১ ০৯:১৫


ছবি : সংগৃহীত

কড়াকড়ি স্বাস্থ্যবিধি মেনে আসনের চেয়ে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু হয়েছে। সোমবার (২৪ মে) সকাল ৮টা পর্যন্ত ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে বিভিন্ন জেলার উদ্দেশে ট্রেন ছেড়ে যেতে দেখা গেছে।

স্বাভাবিক সময়ে সকালবেলা কমলাপুর থেকে অনেকগুলো ট্রেন ছেড়ে যেত দেশের বিভিন্ন প্রান্তে। তবে সোমবার সকালে সেগুলোর অধিকাংশই ছিল না। কারণ অধিকাংশ ট্রেনের সূচনা স্টেশন রাজধানীর বাইরে হওয়ায় সেগুলো আজ সকালে ঢাকার উদ্দেশে ছেড়ে আসছে।

সকালে টিকিট না পেয়ে কমলাপুর স্টেশনের বাইরে অনেককে অপেক্ষা করতে দেখা গেছে। অধিকাংশ যাত্রীই চেষ্টা করেও অনলাইনে টিকিট কাটতে পারেননি। আর অনেকে শুধুমাত্র যে অনলাইনেই টিকিট দেয়া হচ্ছে সে বিষয়টি জানতেন না। স্টেশনে টিকিট বিক্রির ব্যবস্থা রাখা হয়নি।

কমলাপুরের স্টেশন মাস্টার রফিকুল ইসলাম বলেন, নির্দেশনা অনুযায়ী ৫০ শতাংশ আসন খালি রেখে চলছে ট্রেন। আর সব টিকিট অনলাইনে। তাই স্টেশনে কোনো টিকিটের ব্যবস্থায় রাখা হয়নি।

যাত্রীদের ভোগান্তির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, সরকারি নির্দেশনা থাকার কারণেই আমরা কাউন্টারে টিকিট দিতে পারছি না। এ কারণে অনেকে এসে ফিরে যাচ্ছেন। তবে কাউন্টারে টিকিট দিলে স্বাস্থ্যবিধি লঙ্ঘন হতে পারে।

রোববার রেল ভবনে এক অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, ‘সোমবার থেকে সারাদেশে ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন, ৯টি মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন চলাচল শুরু হচ্ছে। এসব ট্রেনের অর্ধেক আসন ফাঁকা রাখা হবে এবং সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে।’

অর্ধেক আসন ফাঁকা রেখে রোববার সন্ধ্যার পর থেকে অনলাইনে টিকিটও বিক্রি শুরু হয়। ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন কোন কোন রুটে চলাচল করবে তাও ইতোমধ্যে রেলওয়ে ওয়েবসাইটে জানিয়ে দেয়া হয়েছে।

ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে গত ৫ এপ্রিল সরকার লকডাউনের বিধিনিষেধ আরোপ করলে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়।

চলমান বিধিনিষেধের মেয়াদ রোববার আরও এক সপ্তাহ বাড়িয়ে সরকার নতুন করে প্রজ্ঞাপন জারি করেছে। এবার অর্ধেক আসনে যাত্রী নিয়ে ট্রেনের পাশাপাশি দূরপাল্লার বাস চলাচলেরও অনুমতি দেয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, স্বাভাবিক সময়ে ১০২টি আন্তঃনগর ট্রেন এবং ২৬০টি লোকাল, কমিউটার ট্রেন ও মালবাহী ট্রেন চলাচল করে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top