শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

অবাধ-সুষ্ঠু নির্বাচনে গুরুত্বারোপ ডেরেক শোলের

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৯, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

অবাধ-সুষ্ঠু নির্বাচনে গুরুত্বারোপ ডেরেক শোলের

ছবি/ সংগ্রহ

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কাউন্সেলর ডেরেক শোলে ঢাকা সফরকালে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে গুরুত্বারোপ করেছেন। এ ছাড়া মানবাধিকার সুরক্ষায় জোর দিয়েছেন তিনি।
ঢাকার মার্কিন দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কাউন্সেলর ডেরেক শোলে এবং স্টেট ডিপার্টমেন্ট ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতিনিধিদল ১৪-১৫ ফেব্রুয়ারি ঢাকা সফরকালে বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, নাগরিক সমাজ ও মানবাধিকার সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বাংলাদেশ সফরকালে কাউন্সেলর শোলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী মোমেন এবং বাংলাদেশ সরকারের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।  

বৈঠকগুলোতে কাউন্সেলর শোলে রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার পাশাপাশি অবাধ ও সুষ্ঠু নির্বাচন ও মানবাধিকারের সুরক্ষার গুরুত্ব তুলে ধরেন। তিনি  জলবায়ু পরিবর্তন প্রশমনে সহযোগিতা ও একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার ওপর জোর দেন।

কাউন্সেলর শোলে বলেন, বাংলাদেশ সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর পূর্তির পরপরই আমি প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এলাম। এই কারণে আমি সম্মানিত বোধ করছি 

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে শক্তিশালী অংশীদারত্ব রয়েছে, যা কয়েক দশকের সহযোগিতা ও সমর্থনের ভিত্তিতে গড়ে উঠেছে এবং আমরা বাণিজ্য, বিনিয়োগ, নিরাপত্তা ও যৌথ অগ্রাধিকারের অন্যান্য ক্ষেত্রগুলোতে আমাদের সম্পর্ক জোরদার করার অপেক্ষায় রয়েছি।

যুক্তরাষ্ট্র সরকার আমাদের উভয় দেশের জন্য আরো বেশি স্থিতিশীল, নিরাপদ ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তোলার জন্য বাংলাদেশ ও আমেরিকার মধ্যে বাণিজ্য, নিরাপত্তা, শিক্ষা ও মানবিক সহযোগিতার পূর্ণ সম্প্রসারণের পাশাপাশি দুই দেশের জনগণের মধ্যে দৃঢ় বন্ধন গড়ে তোলার জন্য নিবেদিতভাবে কাজ করে চলেছে।

জা,ই

সর্বশেষ