বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

নির্বাচনে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞায় র‌্যাবের সমস্যা হবে না : ডিজি র‌্যাব

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২৬, ২ মার্চ ২০২৩

সর্বশেষ

নির্বাচনে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞায় র‌্যাবের সমস্যা হবে না : ডিজি র‌্যাব

বক্তব্য রাখছেন র‍্যাব মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন

নিষেধাজ্ঞার কারণে আগামী নির্বাচনে র‍্যাবের দায়িত্ব পালনে কোনো সমস্যা হবে না, র‍্যাবের কাজে কোনো প্রতিবন্ধকতা নেই। এমনটি জানিয়েছেন র‍্যাব মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

বুধবার (২ মার্চ) সকা‌লে ধানম‌ন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানা‌নো শে‌ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান। গ্রেড-১ পদে পদোন্নতি পাওয়ায় র‍্যাব ডিজি বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তি‌তে শ্রদ্ধা জানা‌তে যান।

নিষেধাজ্ঞা থাকায় নির্বাচনে দায়িত্ব পালনে র‍্যাবের কোনো সমস্যা হবে কি না- এমন প্রশ্নে ডিজি বলেন, নিষেধাজ্ঞায় কোনো সমস্যা হবে না। আমাদের যে কর্মকর্তাদের প্রতি নিষেধাজ্ঞা দিয়েছে, তাদের নিয়ে কিছু-কিছু প্রশ্ন জানতে চেয়েছে। আমরা প্রমাণসহ জবাব দিয়ে দিয়েছি। সেক্ষেত্রে আমাদের কাজে কোনো প্রতিবন্ধকতা নেই।

তিনি বলেন, আপনারা জানেন, র‍্যাব ইচ্ছা করলে যেকোনো কাজ করতে পারে না। আমাদের কিছু বিধি আছে। আমরা তার মধ্যে থেকেই কাজ করি। র‍্যাব জবাবদিহির বাইরে না, আমরা ঘটনার সঙ্গে সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদরদপ্তরকে অবহিত করি।

তিনি আরও বলেন, র‍্যাবের কোনো সদস্য বিন্দুমাত্র কোনো ভুল করলে নজির নেই যে, কেউ সেখান থেকে রেহাই পেয়েছে। যে অপরাধ করেছে, তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। র‍্যাব শুধু আইনশৃঙ্খলা পরিস্থিতি দেখে না, মানবিক বিষয়গুলো নিয়েও কাজ করে।

র‍্যাব ডিজি বলেন, জঙ্গি ও মাদকের বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স। আমরা যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত আছি। র‍্যাব সবসময় মানবাধিকারকে সমুন্নত রেখে দায়িত্ব পালন করবে, এটিই নতুন পরিকল্পনা।

তিনি বলেন, যখন নির্বাচন হয়, আইনশৃঙ্খলা বাহিনী তখন নির্বাচন কমিশনের আওতায় থাকে। সামনে যে নির্বাচন, তাতে সব দল অংশ নেবে। নির্বাচন যাতে সুষ্ঠু ও নিরাপদ হয়, সেই মূল দায়িত্ব আমরা পালন করব।

নিষেধাজ্ঞা শিথিল হচ্ছে কি না- জানতে চাইলে তিনি বলেন, সম্ভাবনা আছে। তারা যেসব বিষয়ে জানতে চেয়েছিল সেগুলোর অনেক কিছু ফেক (ভুয়া) ছিল, তাদেরকে মিসগাইড করা হয়েছে। আমরা সাক্ষ্য-প্রমাণ যতকিছু দিয়েছি, তারা সন্তুষ্ট।

তিনি আরও বলেন, যারা নিষেধাজ্ঞা দিয়েছিল, তারা এখন র‍্যাবের ভূয়সী প্রশংসা করছে। দেশের জন্য কাজ করতে গিয়ে আমাদের অনেকে জীবন দিয়েছেন।

আদালত থেকে দুই জঙ্গি সদস্য ছিনতাই প্রসঙ্গে র‍্যাব ডিজি বলেন, দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় অবশ্যই আমাদের ব্যর্থতা ছিল। শুধু পুলিশকে এককভাবে বলি না, পুলিশের সঙ্গে সবার একটি সমন্বয় থাকার কথা ছিল। সেখানে সমন্বয়ের কোথাও অভাব ছিল।

তিনি বলেন, সেখানে যেভাবে লোক থাকার কথা ছিল, কিংবা যখন তারা রওনা করেছে, তখন যে তথ্য জানানোর কথা ছিল, সেই জায়গাগুলোতে কোথাও অভাব ছিল, যার কারণে এমনটা হয়েছে।

জা. ই

সর্বশেষ

জনপ্রিয়