বাংলাদেশ করোনার অতি উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় | জাতীয় | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
জাতীয়

বাংলাদেশ করোনার অতি উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায়

অপরূপবাংলা ডেস্ক

প্রকাশিত: ৯ জুন ২০২১ ২৩:৫৮ আপডেট: ৯ জুন ২০২১ ২৩:৫৯

অপরূপবাংলা ডেস্ক | প্রকাশিত: ৯ জুন ২০২১ ২৩:৫৮


ফাইল ফটো

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-সিডিসির করোনাভাইরাস সংক্রমণের দিক থেকে অতি উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ।

৬১ দেশকে এ তালিকায় রেখেছে সংস্থাটি। যুক্তরাষ্ট্রের নাগরিকরা যেন এ দেশগুলোয় ভ্রমণ না করেন সে জন্য পরামর্শ দেওয়া হয়েছে। এসব দেশে ভ্রমণ করা জরুরি হলে আগেই করোনার টিকা নিতে বলা হয়েছে।

সিডিসি দেশগুলোকে ৪ শ্রেণিতে ভাগ করেছে। সবচেয়ে খারাপ পরিস্থিতির দেশগুলোকে রাখা হয়েছে অতি উচ্চ ঝুঁকিপূর্ণের তালিকায়। এরপর যথাক্রমে রয়েছে- উচ্চ ঝুঁকিপূর্ণ, মোটামুটি ঝুঁকিপূর্ণ ও নিম্ন ঝুঁকিপূর্ণ।

সম্প্রতি সিডিসি বিশ্বের দেশগুলোর সংক্রমণ পরিস্থিতি বিশ্লেষণ করে নাগরিকদের ভ্রমণ পরামর্শ দিয়েছে।

গত বছর বিশ্বজুড়ে মহামারী শুরুর পর অধিকাংশ দেশই আন্তঃযোগাযোগ প্রায় বন্ধ করে দিয়েছিল।যেসব দেশে ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি করছে সেসব দেশে ভ্রমণের পথ খুলছে।

গত বছর প্রাদুর্ভাবের পর মাঝে পরিস্থিতির উন্নতি ঘটলেও করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে নাকাল এখন বাংলাদেশ। ভারতে উদ্ভূত ডেল্টা ভ্যারিয়েন্ট সীমান্তের জেলাগুলোতে ছড়িয়ে পড়ছে।

বাংলাদেশের পাশাপাশি অতি উচ্চ ঝুঁকির তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মিয়ানমার, বাহরাইন, ইরাক, কুয়েত, মঙ্গোলিয়া, উত্তর কোরিয়া, সৌদি আরব, সিরিয়া, উজবেকিস্তান ও ইয়েমেন।

সিডিসির তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ ভুটান রয়েছে মোটামুটি ঝুঁকিপূর্ণ তালিকায়। উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে ফ্রান্স ও যুক্তরাজ্যের নাম।




আপনার মূল্যবান মতামত দিন:


Top