বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

রাজনৈতিক স্থিতিশীলতা থাকলে উন্নয়ন হয়: প্রধানমন্ত্রী

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪৮, ১৩ মার্চ ২০২৩

সর্বশেষ

রাজনৈতিক স্থিতিশীলতা থাকলে উন্নয়ন হয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশকে এখন আর কেউ দুর্ভিক্ষের দেশ মনে করে না। আমরা একটা জায়গায় নিয়ে আসতে পেরেছি। আওয়ামী লীগ সবসময় জনগণের জন্য কাজ করে। ২০০৬ থেকে ২০২২ পর্যন্ত একটা তুলনামূলক চিত্র আমি আল জাজিরায় দেওয়া সাক্ষাৎকারে তুলে ধরেছি।

সোমবার (১৩ মার্চ) বিকালে গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, ‘প্রথম কথা হচ্ছে রাজনৈতিক স্থিতিশীলতা থাকলে যে উন্নয়ন হয় সেটা আমরা প্রমাণ করেছি। এর জন্য অনেক ধৈর্যের দরকার। এ জন্য অনেক কথাও শুনতে হয়। এত কিছু করার পরও আমাদেরকে শুনতে হয় কিছুই করি নাই। তবে এটার জন্য বলতে হয় জনগণই মূল শক্তি।’

শেখ হাসিনা আরও বলেন, ‘এরই মধ্যে বিভিন্ন ঘটনা ঘটছে, ঘটানোর চেষ্টা করা হচ্ছে। একটা অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির চেষ্টা করা হচ্ছে। তবে আমি আশা করি এটা কেউ করতে পারবে না। এটা ঠিক যে সামনে নির্বাচন।’

এক কোটি ২০ লাখ ভূয়া ভোটার দিয়ে বিএনপি ভোটার তালিকা করেছিল। এখন আর সেটা কেউ করতে পারবে না। আমরা ছবিসহ ভোটার তালিকার ব্যবস্থা করে দিয়েছি।

স্থিতিশীলতা দরকার যেন নির্বাচনটা সুষ্ঠু হতে পারে। এটা মনে রাখতে হবে আওয়ামী লীগ সরকার প্রথম দেশে একটা নির্বাচন কমিশন আইন করে দিয়েছে। নির্বাচন কমিশন সব সময় প্রধানমন্ত্রীর দপ্তরের অধিন থাকত। এখন নির্বাচন কমিশনকে আমরা স্বাধীন করে দিয়েছি। তাদের আর্থিক ক্ষমতা দিয়েছি। এখন নির্বাচন কমিশন পুরোপুরি স্বাধীন।

এখন পর্যন্ত রাষ্ট্র পরিচালনায় আমরা জনগণের কাছে যেসব প্রতিশ্রুতি দিয়েছি সেগুলো আমরা পূরণ করেছি। কিন্তু করোনা না থাকলে আমরা আরো অনেক কিছু করতে পারতাম। আমরা হতাশায় ভুগি না। আমরা একটা আত্মবিশ্বাস নিয়ে চলি। আমি মা-বাবা সবাইকে হারিয়ে দেশের জন্য কাজ করি। আমি শুধু এটা ভাবি বাংলোদেশের উন্নয়ন কিভাবে করা যায়। জনগণকে কীভাবে ভালো রাখা যায়।

রোহিঙ্গা ইস্যুতে আমরা কিছুটা সমসায় পড়তে হচ্ছে। আমরা চেষ্টা করে যাচ্ছি তাদেরকে ফেরত পাঠানোর। প্রথম যখন রোহিঙ্গা আসে তখন কিন্তু আমাদের নিজেদের টাকায় তাদের থাকা-খাওয়ার খরচ যোগাতে হয়েছে।

কাজেই এটা আমাদের একটা বোঝা। এটাও আমাদের মনে রাখতে হবে ১৯৭১ সালে আমাদের এক কোটি মানুষকে ভারত আশ্রয় দিয়েছে। মানবিক কারণেই আমরা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি।

জা. ই

সর্বশেষ