শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

শেষ আটের লড়াইয়ে মাঠে নামবে ব্রাজিল- দক্ষিণ কোরিয়া

খেলাধুলা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫২, ৫ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

শেষ আটের লড়াইয়ে মাঠে নামবে ব্রাজিল-  দক্ষিণ কোরিয়া

ছবি- ইন্টারনেট

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে খেলতে নামছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও একবারের সেমিফাইনালিস্ট দক্ষিণ কোরিয়া। সোমবার (৫ ডিসেম্বর) দোহার স্টেডিয়াম ৯৭৪-এ কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে দিবাগত রাত ১টায় মুখোমুখি হবে দল দুটি। বিশ্বকাপের শেষ আটে ইতোমধ্যেই জায়গা করে নিয়েছে নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ফ্রান্স ও ইংল্যান্ড।

বিশ্বকাপে এরআগে কখনই মুখোমুখি হয়নি ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। এবারই প্রথম। তবে এরআগে পরস্পরের বিপক্ষে লড়েছিল তারা সাত ম্যাচে। যেখানে সেলেসাওরা জিতেছিল ৪ বার, আর দুই ড্রয়ের পাশাপাশি ছিল দক্ষিণ কোরিয়ার একটি জয়।

এবছর অনুষ্ঠিত এক প্রীতি ম্যাচে ৫-১ গোলে জিতেছিল তিতের দল; ব্রাজিলের বিপক্ষে দক্ষিণ কোরিয়ার একমাত্র জয় ছিল ১৯৯৯ সালে। বিশ্বকাপে ব্রাজিল সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন। অন্যদিকে, দক্ষিণ কোরিয়ার ২০০২ বিশ্বকাপের সেমিফাইনালিস্ট। নিজ দেশে অনুষ্ঠিত ২০০২ বিশ্বকাপে সর্বোচ্চ সাফল্য ছিল দক্ষিণ কোরিয়ার।

গ্রুপ পর্যায়ের প্রথম ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে দেওয়ার পরের ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে ড্র করে তারা। এরপর তৃতীয় ম্যাচে পর্তুগালকে হারিয়ে ওঠে শেষ ষোলোতে। নকআউট পর্বে ইতালিকে হারানোর পর টাইব্রেকারে স্পেনকেও হারিয়ে দিয়ে সেমিফাইনালে মুখোমুখি হয় জার্মানির। জার্মানির কাছে হেরে ফাইনালের স্বপ্ন পূরণ হয়নি এশিয়ার দেশটির। স্থান নির্ধারণী ম্যাচে তুরস্কের কাছে হেরে হয় চতুর্থ। এটাই তাদের বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ সাফল্য। কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জয়ের পর সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছিল ব্রাজিল।

শেষ ষোলো নিশ্চিত হওয়ার পরের ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে দলটি হেরে যায় ১-০ গোলে। অন্যদিকে, বিশ্বকাপে প্রথম ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ড্রয়ের পর ঘানার কাছে হেরেছিল দক্ষিণ কোরিয়া। আর শেষ ম্যাচে পর্তুগালকে ২-১ গোল ব্যবধানে হারিয়ে চমক উপহার দিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্বে উঠে আসে এশিয়ার দেশটি।

ব্রাজিলের বিপক্ষে নামার আগে দলের পর্তুগিজ কোচ বেন্তো আশাবাদের কথা শুনিয়েছেন, লড়াইয়ের আভাস দিয়েছেন। তার শিষ্যরা নিজেদের সর্বোচ্চটা দিয়ে লড়াই করবে বলে আশ্বস্ত করেছেন। বলেছেন, বিশ্বমানের খেলোয়াড়দের বিপক্ষে আমরা ভয় পাই না।

আমাদের দলেও বিশ্বমানের খেলোয়াড় আছে। আমাদেরও সুযোগ আছে, শেষ বাঁশি বাজার আগ পর্যন্ত লড়াই করতে যেতে চাই। ব্রাজিল অধিনায়ক থিয়েগো সিলভা প্রতিপক্ষকে গুরুত্ব দিয়ে বলেছেন, কোরিয়ানদের গতি আছে, বল পাসিং ক্ষমতা আছে, ডিফেন্স আছে। তবে তাদের দুর্বলতা আমাদের জানা আছে। ব্রাজিল সেরাটা খেলে বিজয়ী হবে

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়