বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

গ্রেফতার ইরানের অস্কারজয়ী সিনেমার অভিনেত্রী

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৪, ১৮ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

গ্রেফতার ইরানের অস্কারজয়ী সিনেমার অভিনেত্রী

অভিনেত্রী তারানেহ আলিদুস্তি

ইরানে চলমান সরকার বিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করায় দেশটির জনপ্রিয় অভিনেত্রী তারানেহ আলিদুস্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তার বিরুদ্ধে আন্দোলন সম্পর্কে 'মিথ্যা তথ্য' ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, আলিদুস্তি অস্কার বিজয়ী চলচ্চিত্র 'দ্য সেলসম্যান' এ অভিনয়ের জন্য সর্বাধিক পরিচিত। একটি ইনস্টাগ্রাম পোস্টে, তিনি বিক্ষোভে জড়িত থাকার জন্য মহসেন শেখারির মৃত্যুদণ্ডের নিন্দা করেছেন।

ফাঁসি কার্যকরের বিরুদ্ধে প্রতিবাদ না করায় বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার সমালোচনা করেছেন তিনি। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার টেলিগ্রাম অ্যাকাউন্টের পোস্টে জানা গেছে, আলিদুস্তি তার দাবির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোনো নথি সরবরাহ করতে ব্যর্থ হওয়ায় পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। ৩৮ বছর বয়সী তারানেহ আলিদুস্তি ইরানের সবচেয়ে সফল অভিনেত্রীদের একজন।

তিনি 'দ্য সেলসম্যান' এ অভিনয়ের জন্য ২০১৬ সালে শ্রেষ্ঠ আন্তর্জাতিক ফিচার ফিল্মের জন্য একাডেমী পুরস্কার জিতেছিলেন। উল্লেখ্য, ২২ বছর বয়সী কুর্দি মহিলা মাহশা আমিনিকে ইরানের কঠোর হিজাব আইন লঙ্ঘনের জন্য গ্রেপ্তার করা হয়েছিল। গ্রেপ্তারের পর ১৬ সেপ্টেম্বর হাসপাতালে তিনি মারা যান।

তার মৃত্যুর পর থেকে দেশটির পোশাক কোড ও হত্যার বিচারের দাবিতে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। চলমান বিক্ষোভে অনেক নারী বিক্ষোভকারী আগুনে তাদের হিজাব পুড়িয়েছে, যা কর্তৃপক্ষের প্রতি প্রকাশ্য অবজ্ঞার একটি স্পষ্ট চিত্র উপস্থাপন করেছে।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়