ডি-৮ ফোরামকে আরও শক্তিশালী করা হবে | জাতীয় | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
জাতীয়

ডি-৮ ফোরামকে আরও শক্তিশালী করা হবে

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১ ২০:৪১ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ০৭:২১

অপরূপ বাংলা প্রতিবেদক | প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১ ২০:৪১


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়িয়ে এই ফোরামকে আরও শক্তিশালী করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) ঢাকায় দশম ডি-৮ শীর্ষ সম্মেলন শেষে ভার্চ্যুয়ালি এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।ডি-৮ শীর্ষ সম্মেলনের আলোচনা তুলে ধরে ড. মোমেন বলেন, এবারের সম্মেলন থেকে বাংলাদেশ ডি-৮ এর চেয়ার মনোনীত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী দুই বছর এই চেয়ারের দায়িত্ব পালন করবেন। এর ফলে আমাদের দেশের ভাবমূর্তি বিশ্বে আরও উজ্জ্বল হবে।
তিনি বলেন, ডি-৮ সম্মেলনে রোহিঙ্গা ইস্যু তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সংকট সমাধানে তিনি সহযোগিতা প্রত্যাশা করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সহযোগিতা বাড়াতে চাই। একই সাথে এসব দেশের তরুণদের জন্য বিভিন্নভাবে কাজ করতে চাই।

বৃহস্পতিবার বিকেলে ভার্চ্যুয়ালি আয়োজিত ডি-৮ শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোয়ান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ ডি-৮ সদস্য দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নেন।

ডি-৮ সম্মেলনের স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশ আগামী দুই বছর এই ফোরামের চেয়ারের দায়িত্ব পালন করবে। এবারের শীর্ষ সম্মেলন থেকে বর্তমান ডি-৮ চেয়ার তুরস্ক বাংলাদেশকে ডি-৮ চেয়ারের দায়িত্ব হস্তান্তর করেছে।

ডি-৮ শীর্ষ সম্মেলনে এবারের প্রতিপাদ্য বিষয় ছিল পরিবর্তনশীল বিশ্বে অংশীদারত্ব: যুবশক্তি ও প্রযুক্তির প্রস্তুতি।

আন্তর্জাতিক এই ফোরামের সদস্য রাষ্ট্রগুলো হলো বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে অনুষ্ঠিত প্রথম ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন। বাংলাদেশ ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলনটি সফলভাবে আয়োজন করেছিল। এবার দশম ডি-৮ সম্মেলন আয়োজন করে বাংলাদেশ।




আপনার মূল্যবান মতামত দিন:


Top