বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

আগামী কয়েক বছর এমন চললে দুর্ভোগ আরও বাড়বে

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৭, ১৩ অক্টোবর ২০২২

আপডেট: ১১:২৭, ১৩ অক্টোবর ২০২২

সর্বশেষ

আগামী কয়েক বছর এমন চললে দুর্ভোগ আরও বাড়বে

ছবি : ইন্টারনেট

চলতি বছরের জুনে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও সীমান্ত উজানে ভারী বর্ষণ বন্যা ডেকে আনলেও জুলাই-অগাস্টে অনাবৃষ্টির সঙ্গে ছিল দীর্ঘ সময়ের তাপপ্রবাহ; সেপ্টেম্বরে কিছুটা বৃষ্টিপাত হলেও অক্টোবরে ভ্যাপসা গরমের দুর্ভোগ কাটছে না।

আবহাওয়াবিদরা বলছেন, এ বছর তিনটি বিষয় প্রকট ছিলম সেগুলো নতুন মাত্রা পাচ্ছে। আবহাওয়ায় এমন অস্বাভাবিক আচরণ এখন বাড়ছে; সেই সঙ্গে বাড়ছে অতিবৃষ্টি ও অনাবৃষ্টির ক্ষতি।

বৈরী আবহাওয়ার এই প্রভাব ফসল উৎপাদনসহ সার্বিক অর্থনীতিতে পড়ার কথা জানিয়ে তারা বলেছেন, আগামী কয়েক বছর এমন চললে দুর্ভোগ আরও বাড়বে।

গত জুনে ভারী বর্ষণের পাশাপাশি সীমান্ত সংলগ্ন উজানেও অতিবর্ষণ সিলেট-সুনামগঞ্জে শত বছরের মধ্যে সবথেকে ভয়াবহ বন্যা ডেকে আনে। জুলাইয়ে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৫৭ দশমিক ৬ শতাংশ কম বৃষ্টিপাত হয়, যা ৪২ বছরের মধ্যে জুলাইয়ে সর্বনিম্ন বৃষ্টিপাত। এরপর অগাস্টে ৩৬ দশমিক ৪ শতাংশ কম বৃষ্টিপাত হয়।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, মার্চ-জুন পর্যন্ত দেশের উত্তরে সীমান্তবর্তী এলাকা এবং উজানে অতি বৃষ্টি হয়েছে। অতিবৃষ্টির এলাকাগুলোর মধ্যে রয়েছে সীমান্তবর্তী উত্তরাঞ্চল, সিলেট, ময়মনসিংহ রংপুর। স্বাভাবিকের চেয়ে দ্বিগণের বেশি বৃষ্টিপাত হয়েছে অনেক জায়গায়। কিন্তু ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম- এই পাঁচ বিভাগে এ বছর অনেক বেশি ঘাটতি রয়ে গেছে।

“তেমননিভাবে হিটওয়েভ। জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত বর্ষা মৌসুমে এরকম লং হিটস্পেল আসেনি। একই ধারায় কারেন্ট অ্যাটমোস্ফেয়ারিক প্যাটার্ন লক্ষ্য করিনি। সাধারণত যে রকম মুনসুনে যেমন থাকে, সে রকম আসেনি।

“কোস্টাল এরিয়াতেও তেমন প্রবাহ আসেনি। এখন পর্যন্ত ভ্যাপসা গরম সবখানে। সেটাও দূরীভূত হচ্ছে না সহজে। তার মানে আমরা সাফার করছি ব্যাপকভাবে।”

এ বিশেষজ্ঞের মনে করন, “ভবিষ্যতে যখন টেম্পেরেচার ইনক্রিজ করবে, তখন এসব ইভেন্টের ব্যাপকতাও বাড়বে। হয়ত বৃষ্টিবহুল এরিয়ায় আরও বৃষ্টি বাড়বে, কম বৃষ্টির এলাকায় আরও কমে যাবে।

“অথবা উল্টো হতে পারে- যেখানে কম হওয়ার কথা সেখানে বৃষ্টি বেড়ে যাবে, আবার যেখানে বেশি হওয়ার কথা সেখানে কম বৃষ্টি হবে। অন্যান্য ফেনোমেনাগুলো মিসলিডিং বিহেভিয়ার করবে। এতে সব খাতে সাফার করবে।”

সর্বশেষ