আজ পহেলা বৈশাখ | জাতীয় | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
জাতীয়

আজ পহেলা বৈশাখ

অপরূপবাংলা ডেস্ক

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২১ ১০:৫৫ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ০৮:৪৪

অপরূপবাংলা ডেস্ক | প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২১ ১০:৫৫


ছবি : সংগৃহীত

১৪২৭ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বছর ১৪২৮। ভোরের প্রথম আলো এসেছে নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে। গতবছরের মতো এবারেও স্বাভাবিকভাবেই সকলের মনে করোনাভাইরাস মুক্ত নতুন বিশ্ব পাওয়ার আকাঙ্ক্ষা নিয়ে শুরু হবে নতুন বছর। বাংলাদেশসহ বিশ্বের বাঙালি করোনা মহামারি থেকে যেন মুক্তি পায় সেই প্রত্যাশা নিয়েই নতুন বছরকে বরণ করে নেবে বড় কোনও আনুষ্ঠানিকতা ছাড়াই, নিজের ঘরে।

পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতে ওঠে বাংলাদেশ। রাজধানী জুড়ে থাকার কথা মঙ্গল শোভাযাত্রা নিয়ে বর্ষবরণের আয়োজন। কিন্তু বাংলাদেশসহ সারাবিশ্বে এখন মহামারিকাল। এদিকে আজ ১৪ এপ্রিল থেকে শুরু হচ্ছে সাতদিনের সর্বাত্মক লকডাউন। ফলে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে পহেলা বৈশাখের সমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে এবারও। তাই কোনও আনুষ্ঠানিকতা ছাড়াই নতুন বর্ষকে বরণ করে নেওয়া হবে।

পরিস্থিতি এমনই যে নতুন বছরে মানুষ প্রাণভরে প্রত্যাশা করছে- মৃত্যু থামুক। কাজী নজরুল ইসলাম এর প্রলয়োল্লাস কবিতার মতো আবারও জেগে উঠবে মানুষ। ধ্বংস দেখে ভয় কেন তোর ? প্রলয় নূতন সৃজন-বেদন ! আসছে নবীন জীবনহারা অ-সুন্দরে করতে ছেদন!

দেশ-বিদেশের সবাইকে বাংলা নববর্ষ এবং পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে, করোনা সংক্রমণ থেকে দূরে থাকতে নববর্ষের আনন্দ সবাইকে ঘরে বসেই উপভোগ করার আহ্বান জানান তিনি। একইসঙ্গে করোনা প্রতিরোধে সবাইকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান সরকার প্রধান। বাংলা নববর্ষ ১৪২৮ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মঙ্গলবার (১৩ এপ্রিল) তিনি এসব বার্তা দেন।

এই পরিস্থিতিতে এবার নতুন বছরের দিনটি নিজেকে শুধরে নেবার দিন। এবারও ঐতিহ্যবাহী রমনার বটমূলে হচ্ছে না ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান। তবে সরকারি এবং বেসরকারি টেলিভিশন ও বেতারে নববর্ষের বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top