জানুয়ারিতে হচ্ছে না বাণিজ্যমেলা | মতামত | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
মতামত
প্রধানমন্ত্রীর সম্মতি পেলে মার্চে উদ্বোধন

জানুয়ারিতে হচ্ছে না বাণিজ্যমেলা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২০ ২১:০২ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ০৮:২৫

অপরূপ বাংলা প্রতিবেদক | প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২০ ২১:০২


পূর্বাচলে বাণিজ্য মেলার নির্ধারিত স্থান

এবার জানুয়ারি মাসে অনুষ্ঠিত হচ্ছে না ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২১। করোনা মহামরীর কারণে মেলার সময় পিছিয়ে গেছে।  জানা গেছে, করোনার প্রকোপ কমলে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে মার্চ মাসের যেকোনো দিন উদ্বোধন করা হবে বাণিজ্যমেলা। শারীরিক উপস্থিতির পাশাপাশি এবার অনলাইনেও চলবে মেলা।রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)  এ তথ্য  জানিয়েছে। 

ইপিবি জানায়, প্রতিবছর ইংরেজি বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে মেলা শুরু হয়। কিন্তু নভেম্বর থেকে করোনার দ্বিতীয় ওয়েভ আসায় এবারের মেলা মার্চে শুরুর প্রস্তাব এসেছে। সবকিছু বিবেচনা করে আগামী মার্চে পূর্বাচলে স্থায়ী প্রদর্শনী কেন্দ্রে আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনলাইন ও শারীরিক উপস্থিতি- উভয় পদ্ধতিতে আয়োজনের প্রস্তুতি নিচ্ছে সরকার।

রোববার (১৩ ডিসেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত রপ্তানি উন্নয়ন ব্যুরোর বোর্ডসভায় আগামী বাণিজ্যমেলা নিয়ে আলোচনা হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে সভায় বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন, ইপিবির ভাইস চেয়ারম্যান এএইচ এম আহসান, ইপিবি মহাপরিচালক মাহবুবুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

করোনা মহামারির জন্য আগামী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা জানুয়ারিতে অনুষ্ঠিত হবে না। এজন্য বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ১৭ মার্চ বা ২৬ মার্চ বাণিজ্যমেলা উদ্বোধনের জন্য একটি প্রস্তাবনা তৈরি করা হয়েছে। যা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে।

প্রধানমন্ত্রী সম্মতি দিলেই মার্চে অনুষ্ঠিত হবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। তবে করোনার জন্য কোন প্রসেসে বা কীভাবে মেলা করা হবে সে বিষয়ে আলোচনার জন্য শিগগিরই একটি বৈঠক করা হবে। সেটা হবে প্রধানমন্ত্রী যদি মার্চে বাণিজ্যমেলা আয়োজনের সম্মতি দেন তাহলে।  

গত ২৫ বছরে ধরে রাজধানীর আগারগাঁওয়ে অস্থায়ী জায়গায় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর জানুয়ারি ১ তারিখে প্রধানমন্ত্রী এ মেলা উদ্বোধন করেন। কিন্তু এবছর করোনা ভাইরাসে জন্য মেলা দুই মাস পিছিয়ে মার্চে উদ্বোধন করা হতে পারে বলে জানা যায়।  




আপনার মূল্যবান মতামত দিন:


Top