শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

সকালে আ. লীগের সমাবেশ, বিকেলে বিএনপির পদযাত্রা

রাজনীতি

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৪, ২৮ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

সকালে আ. লীগের সমাবেশ, বিকেলে বিএনপির পদযাত্রা

ছবি- ইন্টারনেট

বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ ১০ দফা দাবিতে আজ বিকেলে রাজধানীতে পদযাত্রা কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। এদিকে সকালে উত্তরার আজমপুর এলাকার আমিন মার্কেটের সামনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ‘বিএনপির সন্ত্রাস ও নৈরাজ্যের’ প্রতিবাদে সমাবেশের করার ঘোষণা দিয়েছে।

একই সময়ে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘শান্তি র‌্যালি’ করবে যুবলীগ। ঘোষিত যুগপৎ কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি। বেলা ২টায় বাড্ডা হোসেন মার্কেটের সামনে থেকে মালিবাগ আবুল হোটেল পর্যন্ত পদযাত্রা করবেন দলটির নেতাকর্মীরা।

এতে অংশ নেবেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্যরা। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পদযাত্রার শুরুতে বক্তব্য দেয়ার কথা রয়েছে। এর আগে বৃহস্পতিবার এই কর্মসূচি ঘোষণা করেন মহাসচিব। ২৮, ৩০ ও ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি রাজধানীর বিভিন্ন স্থানে এ পদযাত্রা কর্মসূচি পালিত হবে। এদিকে যুগপৎ কর্মসূচির অংশ হিসেবে আগামী ৪ ফেব্রুয়ারি দেশের সকল বিভাগীয় শহরে বিক্ষোভ সমাবেশ করবে সরকারবিরোধী দলগুলো।

বিএনপি নেতারা জানান, তারা বিক্ষোভের কর্মসূচি থেকে বের হয়ে ব্যতিক্রমী কর্মসূচি গ্রহণ করে নেতাকর্মীদের উজ্জীবিত করার চেষ্টা করছেন। আন্দোলন জোরদার করতে এই ধরনের কর্মসূচি নেওয়া হয়েছে। ঢাকা মহানগরকে কেন্দ্র করে বিএনপি আরও ব্যতিক্রমী কিছু কর্মসূচি দেবে। বিএনপির ৪ দিনের পদযাত্রার প্রতিবাদে আওয়ামী লীগ সমাবেশ করবে এমন দাবি প্রত্যাখ্যান করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, আগামী নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের নিয়মিত রাজনৈতিক কর্মকাণ্ডের অংশ হিসেবে সমাবেশ করা হচ্ছে। ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সভাপতি আমাদের সতর্ক ও শান্তিপূর্ণ থাকার নির্দেশ দিয়েছেন। তবে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, বিএনপির কর্মসূচি নিয়ে আওয়ামী লীগের প্রতিক্রিয়া জানাতেই মূলত এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বিএনপি নেতারা বলছেন, ক্ষমতাসীন দলের লোকজনের উসকানি উপেক্ষা করতে তারা নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন। ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান গণমাধ্যমকে বলেন, আমরা আমাদের কর্মসূচি ঘোষণার পরপরই ক্ষমতাসীন দল কর্মসূচি ঘোষণা করেছে। এটা ভালো রাজনৈতিক চর্চা নয়...। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করব।

এনসি/

সর্বশেষ