চলতি সপ্তাহে বাড়বে শীতের প্রকোপ | প্রেসবক্স | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
প্রেসবক্স

চলতি সপ্তাহে বাড়বে শীতের প্রকোপ

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২০ ০৯:৪৩ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ০৮:৪৬

অপরূপ বাংলা প্রতিবেদক | প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২০ ০৯:৪৩


রাজধানীতে শীত নামছে

চলিত সপ্তাহে শীতের প্রকোপ বাড়তে পারে রাজধানীসহ সারাদেশে। এমনটিই জানিয়েছে আবহাওয়া অফিস। ইতোমধ্যে দেশের উত্তরাঞ্চলে ঘন কুয়াশার সঙ্গে ঝিরঝির বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে আগামী ২৮ ঘণ্টায় কুয়াশার সঙ্গে হালকা বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

এরপর মেঘ কেটে গিয়ে উত্তরাঞ্চলসহ রাজধানীতে বাড়তে থাকবে শীতের প্রকোপ।

অধিদপ্তরের সবশেষ পূর্বাভাস বলছে, উত্তরাঞ্চলে ঘন কুয়াশা ও হালকা বৃষ্টির সঙ্গে যোগ হয়েছে হিমেল বাতাস। এর ফলে ক্রমেই শীতের অনুভূতি বাড়ছে। সোমবারও উত্তরাঞ্চলে হালকা বৃষ্টি আর শীতল বাতাস অব্যাহত থাকতে পারে। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত থাকবে কুয়াশার দাপট।

তবে আবহাওয়া বিদরা বলছেন, দেশের উত্তরাঞ্চলসহ বেশির ভাগ এলাকার আকাশ থেকে মেঘ সরে যাবে। কুয়াশাও কমে আসবে। তবে এরপর থেকে শীত আরও বাড়তে থাকবে। উত্তরাঞ্চলে শীতের দাপট থাকবে সবচেয়ে বেশি।

এদিকে রোববার নওগাঁর বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, একদিকে তাপমাত্রা কমে শীত বাড়ার সঙ্গে সঙ্গে বঙ্গোপসাগরে শুরু হয়েছে নিম্নচাপ। এর ফলে সমুদ্র থেকে আসা মেঘ আর উষ্ণ বাতাসের ফলে এখনো শীতের প্রকোপ বাড়েনি। এরই মধ্যে চলতি মাসে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ও ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে ভারতের দক্ষিণ উপকূলে আঘাত হেনেছে। এটি বর্তমানে একটি দুর্বল লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবেই বাংলাদেশ ও ভারতের বিস্তীর্ণ এলাকাজুড়ে আকাশ মেঘলা হয়ে আছে।

চলতি ডিসেম্বরে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ তৈরি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। মাসের শেষের দিকে দেশের উত্তরাঞ্চল, উত্তর–পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ তৈরি হতে পারে। শৈত্যপ্রবাহের সময় দেশের ওই এলাকাগুলোর সর্বনিম্ন তাপমাত্রা ছয় থেকে আট ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, মঙ্গলবার থেকে মেঘ কেটে গিয়ে শীত বাড়তে পারে। তবে কয়েক দিনের মধ্যে বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হতে পারে। এর ফলে আবারও আকাশ মেঘলা হয়ে শীত কমে আসতে পারে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top