মঙ্গলে উড়লো হেলিকপ্টার | প্রযুক্তি | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
প্রযুক্তি

মঙ্গলে উড়লো হেলিকপ্টার

অপরূপবাংলা ডেস্ক

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১ ০৫:১৫ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০৫:৪৩

অপরূপবাংলা ডেস্ক | প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১ ০৫:১৫


মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’ মঙ্গলগ্রহের বুকে নতুন ইতিহাস গড়েছে। সোমবার (১৯ এপ্রিল) সংস্থাটির হেলিকপ্টার ‘ইনজেনুইটি’ মঙ্গল গ্রহের আকাশে ওড়ে। এই প্রথম অন্য কোনো গ্রহের আকাশে হেলিকপ্টার উড়তে দেখা গেল। আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে বিবিসি, সিএনএনসহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

মহাকাশ অভিযানের ক্ষেত্রে এক নতুন অধ্যায় রচিত হলো এর মধ্যে দিয়ে। এমন সাফল্যে উচ্ছ্বসিত নাসার বিজ্ঞানী ও কর্মীরা। নাসার শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায়, পৃথিবীতে বসে স্ক্রিনে সাফল্যের মুহূর্তের সাক্ষী থাকার সময় কেমন করে দু’হাত তুলে উচ্ছ্বাস প্রকাশ করছেন তারা।

এই সাফল্যের বর্ণনা দিতে গিয়ে নাসার এক শীর্ষ ইঞ্জিনিয়ারের কথায়, ‘এটা আমাদের রাইট ব্রাদার্স মুহূর্ত। ’

মানব সভ্যতার ইতিহাসে এক ঐতিহাসিক মুহূর্ত রচিত হয়েছিল যেদিন রাইট ভাইদের তৈরি প্লেন আকাশে উড়েছিল। কার্যত সেই ইতিহাসেরই এক সম্প্রসারিত অধ্যায় হিসেবে এদিনে সাফল্যকে দেখছে নাসা। আর সেই কারণেই মঙ্গলে ওড়া এই হেলিকপ্টারের মধ্যেই রাখা ছিল ছোট্ট কাপড়ের একটি টুকরো। এই কাপড়ের টুকরোটি ছিল ফ্লাইয়ার ওয়ান নামে প্লেনের ডানায়। ওই প্লেনটিই ১৯০৩ সালে উড়িয়েছিলেন রাইট ভাইরা।

মঙ্গল-পৃষ্ঠ থেকে প্রায় ১০ ফুট উপরে উড়তে দেখা যায় নাসার এই কপ্টারকে। কেবল আকাশে ওড়াই নয়, এরপর ধীরে ধীরে সেটিকে মাটিকে নেমে আসতেও দেখা যায়। মঙ্গলে বাতাসের ঘনত্ব পৃথিবীর চেয়ে ৯৯ শতাংশ কম। এমন প্রতিকূলতায় হেলিকপ্টার ওড়ানো ছিল রীতিমতো চ্যালেঞ্জের। ইনজেনুইটি কেবল ওড়েইনি, মাটি থেকে তিন মিটার উপরেও উঠেছে। আর তাতেই অভিভূত নাসা।




আপনার মূল্যবান মতামত দিন:


Top