আমেরিকার ২০০ প্রতিষ্ঠানে সাইবার হামলা | প্রযুক্তি | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮
প্রযুক্তি

আমেরিকার ২০০ প্রতিষ্ঠানে সাইবার হামলা

অপরূপবাংলা ডেস্ক

প্রকাশিত: ৩ জুলাই ২০২১ ১১:৫৬ আপডেট: ৩ জুলাই ২০২১ ১১:৫৮

অপরূপবাংলা ডেস্ক | প্রকাশিত: ৩ জুলাই ২০২১ ১১:৫৬


ফাইল ফটো

সাইবার হামলার শিকার হয়েছে আমেরিকার ২০০ ব্যবসা প্রতিষ্ঠান । ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শনিবার (৩ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে।

সাইবার নিরাপত্তা সংস্থা হানট্রেস ল্যাবস জানায়, ফ্লোরিডাভিত্তিক আইটি প্রতিষ্ঠান কাসেয়া এ হামলার টার্গেট ছিল। ফ্লোরিডার ওই কোম্পানি ওয়েবসাইটের এক পোস্টে জানিয়েছে, তদন্ত করে হামলার সঙ্গে জড়িতদের বের করা হবে।

হানট্রেস ল্যাবস মনে করছে, রাশিয়ার রেভিল নামে একটি সংস্থা এই হামলার সঙ্গে জড়িত। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা ও অবকাঠামো বিষয়ক সংস্থা এক বিবৃতিতে বলেছে, হ্যাকারদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

স্থানীয় সময় শুক্রবার (২ জুলাই) বিকেলে মার্কিন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে হামলা শুরু হয়। ফ্লোরিডার আইটি প্রতিষ্ঠান কাসেয়া বলেছে, হামলাটির কারণে তাদের করপোরেট সার্ভার, ডেস্কটপ কম্পিউটার ও নেটওয়ার্ক ডিভাইসের ক্ষতি হয়েছে। তাই গ্রাহকের যেন আর ক্ষতি না হয়, সেই কারণে তারা কর্মীদের ভিএসএ সিস্টেম ব্যবহার করে সার্ভার বন্ধ করার পরামর্শ দিয়েছে।

বিবিসি জানায়, ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানের সংখ্যা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। হানট্রেস ল্যাবস বলছে, ২০০ ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কাসেয়া বলছে, অল্পসংখ্যক প্রতিষ্ঠান। এ হামলার কারণে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিষ্ঠানের পাশাপাশি ১০টির বেশি দেশের ১০ সহস্রাধিক গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top