তুর্কি সম্পাদকের ২৭ বছরের কারাদন্ড | সারাবিশ্ব | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
সারাবিশ্ব

তুর্কি সম্পাদকের ২৭ বছরের কারাদন্ড

সারাবিশ্ব ডেস্ক

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২০ ১৯:৩৪ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০৫:১১

সারাবিশ্ব ডেস্ক | প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২০ ১৯:৩৪


তুরস্কের বিরোধী দলীয় সংবাদপত্রের প্রধান সম্পাদক ক্যান ডুন্ডার

তুরস্কের বিরোধী দলীয় সংবাদপত্রের প্রধান সম্পাদকের ২৭ বছর কারাদণ্ড হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি সন্ত্রাসবাদ ও গুপ্তচরবৃত্তির সঙ্গে যুক্ত। সাজাপ্রাপ্ত ওই সাংবাদিকের নাম ক্যান ডুন্ডার।

২০১৬ সালে তুরস্কে একটি ব্যর্থ অভ্যুত্থানের পর তিনি জার্মানিতে পালিয়ে যান। জাতীয় ও আন্তর্জাতিক গুপ্তচরবৃত্তির দায়ে তাকে কারাদণ্ডের সাজা শুনিয়েছেন তুরস্কের আদালত।

জানা যায়, ডুন্ডার যদিও বর্তমানে জার্মানিতে বসবাস করছেন। তার অনুপস্থিতিতেই মামলার কার্যক্রম পরিচালনা করে তুর্কি আদালত এই শাস্তি দিয়েছেন।

বিতর্কিত এই রায় প্রসঙ্গে ডুন্ডার বলেছেন, আমি এই রায়ে একটুও অবাক হইনি। কেননা আমি সত্যিই কথাগুলো প্রতিবেদনে লিখেছিলাম। আমাকে এই কড়া শাস্তি দেওয়ার উদ্দেশ্য হলো, তুরস্কে যাতে আর কোনো সাংবাদিক এভাবে স্পর্শকাতর বিষয়ে কথা বলার সুযোগ না পায়।

তিনি আরও বলেন, তুর্কি আদালত পুরোপুরি প্রেসিডেন্ট এরদোগান সরকারের অধীনে। ফলে অন্য কোনো আদালতে আবেদন জানিয়েও তেমন কোনো লাভ নেই। কিন্তু আমরা ইউরোপিয়ান কোর্ট অফ হিউম্যান রাইটসে এই রায় নিয়ে যাব। আর সেখানে তারা নিশ্চয়ই বলবে, আমি সাংবাদিকতা করেছি, সন্ত্রাসবাদ নয়।

২০১৬ সালে তুর্কি সাংবাদিক ক্যান ডুন্ডার জার্মানিতে পালিয়ে আসেন। এর আগে ২০১৫ সালে তিনি রিপোর্ট করেছিলেন, সিরিয়ায় বিদ্রোহীদের কাছে জাহাজভর্তি অস্ত্র পাঠাচ্ছে তুরস্ক। তারপরেই তাকে গুপ্তচরবৃত্তির দায়ে অভিযুক্ত করা হয়। তিনিও তুরস্ক ছেড়ে পালান।




আপনার মূল্যবান মতামত দিন:


Top