আবার লকডাউন হতে পারে যুক্তরাজ্য | সারাবিশ্ব | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮
সারাবিশ্ব

আবার লকডাউন হতে পারে যুক্তরাজ্য

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২০ ১৭:২৯ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ২১:২২

অপরূপ বাংলা প্রতিবেদক | প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২০ ১৭:২৯


ফাইল ফটো

করোনার সংক্রমণ বাড়ার প্রেক্ষিতে যুক্তরাজ্যে ফের লকডাউন দেয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার গার্ডিয়ান এক রিপোর্টে এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৫৭৪ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। এতে সেখানে এ ভাইরাসে মোট মৃতের সংখ্যা দাড়িয়েছে ৬৯ হাজার ৬২৫ জন। অবশ্য পরিসংখ্যান সংস্থাগুলো জানিয়েছে, মৃতের সংখ্যা ৮৬ হাজার ছাড়িয়ে গেছে। বৃহস্পতিবার নতুন করে আক্রান্ত হয়েছে ৩৯ হাজার ৩৬ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা ২১ লাখ ৮৮ হাজার ছাড়িয়েছে।

এ অবস্থায় ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জনসন বলেন, করোনার নতুন রূপের কারণে ইংল্যান্ড ‘নতুন করে উল্লেখযোগ্য চাপের মুখে।’ এ কারণে দেশে দক্ষিণপূর্বাঞ্চলে নিষেধাজ্ঞা জোরদার করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় অঞ্চলভিত্তিক নিষেধাজ্ঞা, শনাক্ত পরীক্ষা আরো জোরদার করা হবে। এমনকি দেশব্যাপী লকডাউনও দেয়া হতে পারে।

ক্রিসমাসের পরেই সারা দেশে লকডাইনের আশংকা উড়িয়ে দিচ্ছেন কিনা জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, ‘নিশ্চিতভাবেই আমরা নতুন করে অনেক বেশি মাত্রার চাপ মোকাবিলা করছি। বিশেষ করে নতুন রূপটির বেলায়, যা খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। গত কয়েকদিনে কী ধরণের ঘোষণা দেয়া হয়েছে তা হয়তো আপনারা দেখে থাকবেন। আমি মনে করি জানুয়ারিতে পরিস্থিতির নিয়ন্ত্রণ হারানোর আগেই এ ভাইরাসকে আমাদের নিয়ন্ত্রণে নিতে হবে।’ তিনি বলেন, আমি জানি গত কয়েক সপ্তাহ ধরে সবাই বেশ কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন। আমি জনগণকে বলবো। আমাকে কঠোর হতেই হবে।

গত সপ্তাহে যুক্তরাজ্যে করোনার নতুন একটি রূপ শনাক্ত হয়। নতুন এই রূপটি ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

যুক্তরাজ্যের ন্যাশনাল স্ট্যাটিসটিকস অফিসের বিশ্লেষণে বলা হয়েছে ইংল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে অর্ধেকই নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মনে করা হচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top