ভয়াবহ বিপদে কানাডা, এক শহরের ৯০ শতাংশ পুড়ে গেছে | সারাবিশ্ব | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
সারাবিশ্ব

ভয়াবহ বিপদে কানাডা, এক শহরের ৯০ শতাংশ পুড়ে গেছে

অপরূপবাংলা ডেস্ক

প্রকাশিত: ২ জুলাই ২০২১ ১২:০১ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০২:৪৭

অপরূপবাংলা ডেস্ক | প্রকাশিত: ২ জুলাই ২০২১ ১২:০১


ছবি : সংগৃহীত

কানাডা শীত ও তুষারপাতে অভ্যস্ত দেশ, সেখানে চলছে তীব্র গরম। এক সপ্তাহ ধরে চলা তীব্র তাপপ্রবাহে দেশটির ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। এরমধ্যেই দাবানাল শুরু হয়েছে। এতে ব্রিটিশ কলাম্বিয়ার একটি শহরের ৯০ শতাংশ পুড়ে গেছে। খবর বিবিসির।

ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের আইনপ্রণেতা ব্রাড ভিস জানিয়েছেন, তীব্র গরমের পর সৃষ্ট দাবানলে প্রদেশটির লিটন শহরের ৯০ শতাংশ ঘর-বাড়ি ও অবকাঠামো পুড়ে গেছে। দিন দুয়েক আগে এই শহরটিতে কানাডার ইতিহাসে সর্বোচ্চ ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

ব্রাড ভিস আরও জানিয়েছেন, দাবানলের কারণে লিটন শহরের তীব্র ক্ষয়ক্ষতি হয়েছে। এবং গ্রামটির আশপাশে থাকা গুরুত্বপূর্ণ কিছু অবকাঠামোতেও ক্ষয়ক্ষতি হয়েছে।

লিটনের মেয়র জ্যান পলডারম্যান বিবিসিকে জানিয়েছেন, ভয়াবহ দাবানলের মধ্য থেকে তিনি নিজের জীবন নিয়ে বের হয়ে আসতে পেরেছেন। এজন্য তিনি নিজেকে সৌভাগ্যবান মনে করছেন।

তিনি জানান, দাবনলের পর সেখানে বেশি কিছু অবশিষ্ট থাকবে না। সব জায়গাতেই আগুন। আগুনের প্রাচীর শহরটিতে ঘিরে ধরেছে। এর আগে তার শহরের সকল মানুষকে তিনি বাড়ি-ঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার নির্দেশ দেন। তার ভাষায়, মাত্র ১৫ মিনিটের মধ্যে আগুনের শিখা সারা এলাকায় ছড়িয়ে পড়ে।

বিপুলসংখ্যক এই মানুষের মৃত্যুর জন্য তীব্র গরম আবহাওয়াকেই দুষছেন সেখানকার কর্মকর্তারা। কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে মঙ্গলবার। সেদিন ব্রিটিশ কলাম্বিয়ার লিটনে তাপমাত্রা ছিল ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সেসময় টানা তৃতীয় দিন দেশটিতে তাপমাত্রা নতুন রেকর্ড করে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top