যুক্তরাজ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকাদান শুরু | সারাবিশ্ব | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
সারাবিশ্ব

যুক্তরাজ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকাদান শুরু

সারাবিশ্ব ডেস্ক

প্রকাশিত: ৪ জানুয়ারী ২০২১ ২০:৫১ আপডেট: ৪ জানুয়ারী ২০২১ ২১:০৫

সারাবিশ্ব ডেস্ক | প্রকাশিত: ৪ জানুয়ারী ২০২১ ২০:৫১


যুক্তরাজ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকাদান শুরু

যুক্তরাজ্যে শুরু হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা প্রয়োগ। প্রথম এই টিকা পেয়েছেন ৮২ বছর বয়সী ব্রিটিশ ব্রায়ান পিঙ্কার।

বিবিসি জানায়, সোমবার (৪ জানুয়ারি) স্থানীয় সময় সকালে অক্সফোর্ডের চার্চিল হাসপাতালে ব্রায়ানকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে। এ টিকা নিতে পেরে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

অক্সফোর্ডের চার্চিল হাসপাতালের আরও কয়েকজনকে প্রথম ধাপে এ টিকা দেওয়া হয়।

তাছাড়া, অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালকও টিকা নিয়েছেন। এ টিকা নিয়ে আত্মবিশ্বাস বেড়েছে এবং অনেক বেশি সুরক্ষিত বোধ করছেন বলে জানিয়েছেন তারা।

এবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রথম দিন থেকেই ৫ লাখের বেশি মানুষকে দেওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে। যুক্তরাজ্য সরকার আরও ১০ কোটি ডোজ টিকা কেনার অর্ডার দিয়ে রেখেছে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা সংরক্ষণ করা অন্যান্য টিকার তুলনায় সহজ হওয়ায় এটি বিতরণ করাও সহজ হবে।

এদিকে, ব্রিটেনজুড়ে নতুন ধরনের করোনা সংক্রমণ বাড়তে থাকায় সোমবারের মধ্যে দেশজুড়ে লকডাউন জারির দাবি জানিয়েছেন বিরোধী নেতা কেইর স্টারমার। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলেও অভিযোগ করেন তিনি।

কেইর স্টারমার বলেন, ‘কোনো সন্দেহ নেই করোনা ভাইরাস নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। পরিস্থিতি মোকাবিলা করা প্রধানমন্ত্রীর পক্ষে সত্যিই কঠিন হয়ে পড়েছে। আমরা মনে করি দুই থেকে তিন সপ্তাহ কঠোর বিধিনিষেধ আরোপ করা উচিত। দেরি করলে সমস্যা আরো বাড়বে। সবার আগে ভাইরাসকে নিয়ন্ত্রণে আনতে হবে।’

ব্রিটেনে গত একদিনে প্রায় ৫৫ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। মারা গেছেন সাড়ে ৪শ’র বেশি।

প্রসঙ্গত, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ২০২০ সালের গোড়ার দিকে ডিজাইন করা হয়েছিল। এপ্রিলে প্রথম এটি স্বেচ্ছাসেবীদের ওপর পরীক্ষা করা হয়। পরে হাজার হাজার মানুষের ওপর ব্যাপক আকারের ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়। ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন যেমন ৭০ ডিগ্রি তাপমাত্রায় রাখার বাধ্যবাধকতা রয়েছে, এটিতে তা নেই। সাধারণ ফ্রিজেই এটি সংরক্ষণ করা সম্ভব।




আপনার মূল্যবান মতামত দিন:


Top