মার্কিন সিংহাসনে বসবেন জো বাইডেন | সারাবিশ্ব | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮
সারাবিশ্ব

মার্কিন সিংহাসনে বসবেন জো বাইডেন

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২১ ১৬:৫৩ আপডেট: ৭ জানুয়ারী ২০২১ ১৭:২৪

অপরূপ বাংলা প্রতিবেদক | প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২১ ১৬:৫৩


জো বাইডেন

জো বাইডেনকে এবং কমলা হ্যারিসের জয় চূড়ান্ত করেছে মার্কিন কংগ্রেস। এর ফলে ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে বাইডেন  ও কমলা হ্যারিসের শপথ নিতে আর কোন বাধা থাকল না।

দেশটির স্থানীয় সময় বুধবার (৬ জানুয়ারি) পার্লামেন্ট ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পর এই ঘোষণা দিলেন দেশটির আইনপ্রণেতারা।

একইসঙ্গে জর্জিয়া ও পেনসিলভানিয়ায় জো বাইডেনের পাওয়া ইলেকটোরাল ভোট নিয়ে ট্রাম্পের চ্যালেঞ্জ খারিজ করে দিয়েছে কংগ্রেস।

পরে এক এক করে ৫০টি অঙ্গরাজ্যের ইলেকট্রোরাল ভোট সত্যায়ন করে চূড়ান্ত ফল ঘোষণা করেন অধিবেশনের সভাপতি ভাইস প্রেসিডন্ট মাইক পেন্স। এতে বাইডেনে-হ্যারিসের প্রাপ্ত ৩০৬ ইলেকট্রোরাল ভোট এবং ট্রাম্প-পেন্সের ২৩২ অক্ষুন্ন থাকে।

নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ পরিচালনা করেন স্পিকার ন্যান্সি পেলোসি। হাউস ও সিনেট যৌথ অধিবেশন শুরু হয় স্থানীয় সময় ৬ জানুয়ারি বুধবার রাত ৮ টায়। শেষ হয় পরদিন  জানুয়ারি ৭ বৃহস্পতিবার সকাল ৩ টা ৪৫ মিনিটে।

২০ জানুয়ারি জো বাইডেনের ক্ষমতা গ্রহণের আগ পর্যন্ত ডোনাল্ড ট্রাম্প আর দুই সপ্তাহ ক্ষমতায় থাকবেন।

এর আগে ট্রাম্প সমর্থকদের হামলার কারণে থমকে গিয়েছিল কংগ্রেস অধিবেশন। পরে ভবনটি পরিষ্কার করলে আবার অধিবেশন শুরু হয়।

হামলার ঘটনায় ৪ জন নিহত হন। নিহতদের মধ্যে একজন নারী আছেন। নিরাপত্তার স্বার্থে পুলিশ তাকে গুলি করলে তিনি মারা যান। পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৫ দিনের কারফিউ জারি করা হয়েছে ওয়াশিংটনে। ২১ জানুয়ারি দুপুর ৩টা পর্যন্ত জরুরি অবস্থা বলবত থাকবে।

এদিকে মার্কিন কংগ্রেস জো বাইডেন ও কমলা হ্যারিসের জয় নিশ্চিত করার পরপরই ক্ষমতা হস্তান্তরে রাজি হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এক বিবৃতিতে তিনি ২০ জানুয়ারি ক্ষমতা হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেন। সেই সঙ্গে নির্বাচনে ভোট কারচুপির দাবি পুনরায় তুলেছেন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top