মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ ফাল্গুন ১৪৩০

modhura
Aporup Bangla

বাখমুত দখলের দাবি রাশিয়ার, অভিনন্দন পুতিনের

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৯, ২১ মে ২০২৩

সর্বশেষ

বাখমুত দখলের দাবি রাশিয়ার, অভিনন্দন পুতিনের

ছবি সংগ্রহ

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত পুরোপুরি দখলের দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সফলতায় তিনি রুশ সেনাদের এবং ভাড়াটে ভাগনার গ্রুপকে অভিনন্দন জানিয়েছেন। রোববার (২১ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের বাখমুত শহর সম্পূর্ণরূপে দখলের দাবি করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তিনি তার সৈন্যদের এবং ভাড়াটে ভাগনার গ্রুপকে শহরটি দখলের জন্য অভিনন্দন জানিয়েছেন।

এর আগে ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেন। শনিবারের ওই ভিডিওতে তিনি বাখমুত পুরোপুরি দখলে নেওয়ার দাবি করেছেন।

তবে এই দাবি প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। তবে দেশটির উপ-প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, শহরের পরিস্থিতি ‘সংকটজনক’।

টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার বলেছেন, বাখমুতে প্রচণ্ড যুদ্ধ চলছে। পরিস্থিতি খুবই ‘সংকটজনক’।

এদিকে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে দেওয়া মন্তব্যে পুতিন দাবি করেছেন যে, রাশিয়ান বিমান বাহিনীর সাহায্যে ভাগনার সৈন্যরা কয়েক মাস তীব্র লড়াইয়ের পর শনিবার ‘বাখমুতকে মুক্ত করার অপারেশন’ সম্পন্ন করেছে।

তিনি আগে দাবি করেছেন যে তার বাহিনী বাখমুত - বা বেশিরভাগই - শুধুমাত্র ইউক্রেনীয়দের দাবিগুলিকে দ্রুত অস্বীকার করার জন্য নিয়ে গেছে। মিঃ প্রিগোজিন শীর্ষ রাশিয়ান সামরিক কর্মকর্তাদেরও লক্ষ্যবস্তু করেছেন, তার সৈন্যদের পর্যাপ্ত গোলাবারুদ সরবরাহ না করার জন্য প্রকাশ্যে তাদের সমালোচনা করেছেন।

বাখমুতের নিয়ন্ত্রণ দাবি করে সর্বশেষ ভিডিওতে ভাগনার প্রধান প্রিগোজিন বলেছেন, এই সত্যের জন্য কেউই আমাদের নিন্দা করতে পারে না।

চলতি মাসের শেষের দিকে নিয়মিত রাশিয়ান সৈন্যদের কাছে শহরটি হস্তান্তর করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

জা. ই

সর্বশেষ

জনপ্রিয়